Home Featured PM Modi: একই মঞ্চে মোদি-ঠাকরে! ‘মুম্বই সমাচারের’ ২০০ তম বার্ষিকী উদযাপনে যোগ দেবেন নমো

PM Modi: একই মঞ্চে মোদি-ঠাকরে! ‘মুম্বই সমাচারের’ ২০০ তম বার্ষিকী উদযাপনে যোগ দেবেন নমো

by Anamika Nandi
PM Modi: একই মঞ্চে মোদি-ঠাকরে! 'মুম্বই সমাচারের' ২০০ তম বার্ষিকী উদযাপনে যোগ দেবেন নমো

মহানগর ডেস্ক: আগামী ১৪ জুন গুজরাটি দৈনিক ‘মুম্বই সমাচারের’ (Mumbai Samachar) ২০০ তম বার্ষিকী উদযাপনে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সম্পাদক নীলেশ দাভে PTI-কে জানিয়েছেন, সংবাদপত্রটি প্রকাশনার ২ শতাব্দী অতিক্রম করার জন্য একটি বিশেষ স্মারক ডাকটিকিট প্রকাশ করবেন নমো। জানা গিয়েছে, সেইসঙ্গে তিনি আলাপ করবেন সমাচারের পাঠক ও কর্মচারীদের সঙ্গেও।

সূত্র অনুযায়ী, এই অনুষ্ঠানের জন্য গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল থেকে শুরু করে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকেও আমন্ত্রণ জানানো হয়েছে। সম্পাদক মিস্টার দাভে বলেছেন, সমাচারের ২০০ বছর উদযাপনে মোদিজী একটি বই এবং ভিডিও ফিল্ম প্রকাশ করবেন। মুম্বইয়ের বান্দ্রা কুরলা কমপ্লেক্সের জিও ওয়ার্ল্ড সেন্টারে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পাশাপাশি সেখানে একটি প্রদর্শনীও হবে। যেখানে দর্শকরা ১৮ শতকের একটি সংবাদপত্র মুদ্রণ মেশিন দেখতে পাবেন। এই পত্রিকা দুটি মহামারী, দুটি বিশ্বযুদ্ধ, অগণিত অবতারে সমৃদ্ধ এক শহরের বৃদ্ধি দেখেছে।

আরও পড়ুন: মাটির নয়, জীবন্ত দুর্গার পুজো হয় নেপালে

মুম্বই সমাচারের পরিচালক হরমুসজি কামা বলেছেন, ২০ বছর আগে সংবাদপত্রটি নিয়ে গবেষণা চালিয়ে দেখা গিয়েছিল এটি ভারতের সবচেয়ে পুরনো এবং বিশ্বের চতুর্থ প্রাচীনতম প্রকাশনা। ১৮২২-এ একটি সাপ্তাহিক হিসেবে প্রথম সামনে আসে বোম্বে সমাচার। যদিও পরবর্তীতে আজকের বাণিজ্যকে কেন্দ্র করে এক শহরের সংবাদপত্রে পরিণত হয়েছে তা।

ফারদুঞ্জি মারজবান নামের একজন পার্সি পন্ডিত বাংলা সংবাদপত্র সমাচার দর্পণ চালু হওয়ার চার বছর পর ভারতে দ্বিতীয় অ-ইংরেজি সংবাদপত্র এনেছিলেন। নামকরণ করা হয় ‘মুম্বিনা সমাচার’। প্রথম ১০ বছর এটি একটি সাপ্তাহিক ছিল। তারপর ১৮৫৫ থেকে এটি দৈনিক সংবাদপত্রে পরিণত হয়। ১৯৩০ থেকে কামা পরিবার এর দায়িত্ব নেওয়ার আগে পর্যন্ত কাগজটি বেশ কয়েকটি হাত বিনিময় করেছিল। আজকের এই মুম্বই সমাচার ২০০ তম বার্ষিকী পালন করছে।

You may also like