IFA Shield: রিয়ালের কাছে প্রথম ম্যাচেই হার, শিল্ড থেকে বিদায় মহামেডানের

8
রিয়াল কাশ্মীরের গোলমুখে হানা সাদা-কালো ফুটবলারদের।

মহানগর ডেস্ক: গ্রুপে একটি ম্যাচ না খেললেও দীর্ঘ ৪০ বছরের খরা কাটিয়ে সদ্য কলকাতা লিগ চ্যাম্পিয়ন হওয়া মহামেডান স্পোর্টিং আইএফএ শিল্ডের কোয়ার্টার ফাইনালে নেমেছিল রিয়াল কাশ্মীরের বিরুদ্ধে। ফেভারিট হিসাবে শুরু করলেও, কয়েক মুহূর্তের ভুল বোঝাবুঝিতে উলটে গেল সব হিসাব-নিকেষ। শেষ আটে ১-০ গোলে রিয়ালের কাছে হেরে ঐতিহ্যশালী শিল্ড থেকে বিদায় নিল শহরের ঐতিহ্যবাহী ক্লাবটি।

বুধবার কল্যাণী স্টেডিয়ামে ১২৪তম আইএফএ শিল্ডের কোয়ার্টার ফাইনালে রিয়াল কাশ্মীরের বিরুদ্ধে অতিরিক্ত সময়ে গোল হজম করে টুর্নামেন্ট থেকে ছিটকে গেল মহামেডান। সাদা-কালো জার্সিধারীদের চোখ ধাঁধানো লড়াই শেষ হয়ে গেল নিমেষে। চলতি আইএফএ শিল্ডে এটাই ছিল মহামেডানের প্রথম ম্যাচ। গ্রুপ পর্বে একটিও ম্যাচ খেলেনি ব্ল্যাক প্যান্থার্স। গোটা ম্যাচে আজহারউদ্দিন মল্লিক-ব্রেন্ডন ভানলালরেমডিকা’দের পারফরম্যান্সও ছিল দুর্দান্ত। কিন্তু ফিনিশিং-এর অভাবে ডুবতে হল আন্দ্রে চেরনিশভের শিষ্যদের। এই ম্যাচে মহামেডান যা সুযোগ পেয়েছিল, সেগুলি কাজে লাগাতে পারলে কাশ্মীরের দলটির শিল্ড অভিযান এদিনই শেষ হয়ে যেত।

ম্যাচের ১৪ মিনিট প্রথম সুযোগ আসে সাদা-কালো ব্রিগেডের সামনে। কিন্তু সেই সুযোগ হেলায় নষ্ট করেন ব্রেন্ডন। ৪৫ মিনিটে আজহারের একটি শট ফিরে আসে পোস্টে লেগে। এর মাঝে ৩৩ এবং ৪২ মিনিটে দু’টি সুযোগ পেলেও কাজের কাজ করতে পারেননি শতাব্দী প্রাচীন ক্লাবের ফুটবলাররা। ম্যাচে দুরন্ত পারফরম্যান্স মেলে ধরেন রিয়াল গোলরক্ষক। সাদা-কালো বাহিনীর সব আক্রমণই তাঁর বিশ্বস্ত গ্লাভসের সামনে গিয়ে থামকে গিয়েছে।

নির্ধারিত ৯০ মিনিট শেষেও ম্যাচ গোলশূন্য থাকায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। গুরুত্বপূর্ণ এই ৩০ মিনিটে একটি ভুল করে বসেন আসির আক্তার-ওনান’রা। অতিরিক্ত সময়ের আট মিনিটে অর্থাৎ ম্যাচে ৯৮ মিনিটে কর্নার থেকে ভেসে আসা বলে দুরন্ত শটে গোল করে রিয়ালকে এগিয়ে দেন লালচুয়ানকিমা। তরুণ মিডিওকে কভার নেওয়ার মতো ডিফেন্সের কোনও ফুটবলারই ছিল না সামনে। বক্সের মধ্যে ডিফেন্সিভ অর্গানাইজেশন ঠিক থাকলে বলটাই যেত না কিমার কাছে। কার্যত বিনা বাধায় গোল করে যান তিনি।

শিল্ডে নিজেদের প্রথম ম্যাচেই বিদায় নিতে হলেও দলের লড়াইয়ে খুশি সাদা-কালো কোচ। আই লিগের আগে এটাই ছিল মহামেডানের শেষ টুর্নামেন্ট। রুশ কোচ চেরনিশভের জমানায় কলকাতা লিগ চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি ডুরান্ড কাপেও রানার্স হয়েছে মহামেডান। এফসি গোয়ার কাছে ডুরান্ড ফাইনালে হারেন নিকোলা-ফৈয়াজরা।