করোনা টিকা নেওয়ার আগেই কো-উইন অ্যাপে ৩ লক্ষের বেশী নাম নথিভুক্ত, সোমবার থেকে ভ্যাকসিন পাবে তরুণ-তরুণীরা

29

মহানগর ডেস্ক: আগামীকাল সোমবার দিয়ে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের দেওয়া হবে করোনাও টিকা। যার জন্য ১ জানুয়ারি দিয়ে কো-উইন অ্যাপে নাম নথিভুক্তকরণ শুরু হয়ে গিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত ৩ লক্ষ ৫৭ হাজার ৯৮৪টি নাম নথিভুক্ত হয়েছে।

ভারত সরকারের এই পোর্টালে ভ্যাকসিন নেওয়ার জন্য মূলত নাম নথিভুক্ত করতে হয়ে থাকে। এমনিতে ৯২ কোটি ১৮ লক্ষ ৬১ হাজার ৮৭৮ জনের না এই কো-উইন অ্যাপে এখনও পর্যন্ত নথিভুক্ত হয়েছে। যার মধ্যে ১৮ থেকে ৪৪ বছর বয়সী ৫৭ কোটি ৩৭ লক্ষ ১৪ হাজার ৯৬৯ জন। ৪৫-এর ঊর্ধ্বের সংখ্যা ৩৪ কোটি ৭৭লক্ষ ৮৮ হাজার ৯২৫ জন।

করোনার তৃতীয় ঢেউ আসার মুখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী সোমবার দিয়ে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকা দেওয়ার ঘোষণা করেন। সঙ্গে ১০ জানুয়ারি দিয়ে স্বাস্থ্যকর্মী ও ফ্রন্টলাইন ওয়ার্কারদের প্রিকশন ডোজ দেওয়ার কথা জানান। গেল ২৫ ডিসেম্বর এই সমস্ত কিছুর সঙ্গে প্রধানমন্ত্রী জানান, ৬০ বছরের বেশি বয়সী যাদের কোমর্বিডিটি রয়েছে তারাও পেতে পারেন এই প্রিকশন ডোজ।

পাশাপাশি প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে জানানো হয়েছে, ১৫ থেকে ১৮ বছর বয়সীদের শুধুমাত্র কোভ্যাকসিনই দিতে হবে। যার জন্য প্রতিটি রাজ্যে বাড়ানো হচ্ছে কোভ্যাকসিনের পরিমান। পাঠানো হয়েছে ভ্যাকসিনের বাড়তি ডোজ। আর করোনার ভ্যাকসিন নিতে এরইমধ্যে নাম নথিভুক্ত করে ফেলেছে তিন লাখেরও বেশি কমবয়সীরা। রাজ্যের বিভিন্ন জায়গায় কাল দিয়েই শুরু হয়ে যাবে এই ভ্যাকসিন পর্ব।