Mosque: মসজিদের বিশেষ উদ্যোগ, পরিবারের লোকজনকে বোঝাবেন ধর্মগুরুরা

83

মহানগর ডেস্ক: নবীর বিয়ে নিয়ে বিজেপি নেত্রীর বিতর্কিত মন্তব্যের জেরে দেশজুড়ে তৈরি হয়েছিল হিংসার পরিস্থিতি। এছাড়াও বর্তমানে মুসলমান ধর্মাবলম্বীদের মধ্যে পারিবারিক বিবাদ এবং বিবাহ সম্পর্কিত অশান্তির পরিমাণ দিনের পর দিন বাড়ছে বলেই দাবি ধর্মগুরুদের। এমন পরিস্থিতি সমাজের পারিবারিক বিবাদ এবং কলহ নিষ্পত্তির জন্য বড় সিদ্ধান্ত নিল দক্ষিণ মুম্বইয়ের (South Mumbai) ২০০ বছরেরও বেশি পুরনো জুমা মসজিদ (Mosque) কর্তৃপক্ষ। মসজিদের প্রাঙ্গনে তৈরি করা হল কাউন্সেলিং (counseling) সেন্টার। যেখানে প্রাক-বিবাহ কাউন্সেলিং, পরীক্ষার আগে কীভাবে পড়াশোনায় মনোনিবেশ করা যায় সে সম্পর্কে টিপস এবং বিষণ্ণতার বিষয়ে নির্দেশ দেওয়া হবে।

আরও পড়ুন: খেলতে যাওয়ায় বাধা মায়ের, কসবায় আত্মঘাতী ইঞ্জিনিয়ারিং পড়ুয়া

জুমা মসজিদ কর্তৃপক্ষের দাবি, দেশে এই প্রথম মসজিদ প্রাঙ্গণে কাউন্সেলিং সেন্টার তৈরির উদ্যোগ নেওয়া হল। জানা গিয়েছে, অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের (AiMPLB) সাধারণ সম্পাদক মাওলানা খালিদ সাইফুল্লাহ রাহমানি উদ্বোধন করবেন আজ এই সেন্টারের উদ্বোধন করবেন। বোম্বে ট্রাস্টের সভাপতি শোয়েব খতিব এদিন জানান, ” আমরা দেখছি ঘরোয়া সংঘর্ষ বাড়ছে। মসজিদ মানুষের ধর্মীয় ও আধ্যাত্মিক চাহিদা পূরণ করে। আমরা এমন একটি কেন্দ্র শুরু করতে চেয়েছিলাম যা মনস্তাত্ত্বিক, সামাজিক পাশাপাশি মানসিক চাহিদাগুলিকেও সমাধান করবে। আর তার জন্য এই সিদ্ধান্ত। ”

মসজিদ কর্তৃপক্ষের দাবি, যেহেতু বিবাহিত দম্পতিদের মধ্যে বৈবাহিক বিবাদ বাড়ছে, তাই এই কেন্দ্র প্রাক-বিবাহ কাউন্সেলিং-এর করানো হলে বিয়ের পরের কলহের পরিমাণ কমে যাবে। মসজিদের এক কাজী স্বীকার করেছেন, তিন তালাক বিরোধী আইন চালু হওয়ার পর থেকে সমাজে তিন তালাকের ঘটনা হ্রাস পেয়েছে৷ সিনিয়র সাইকিয়াট্রিস্ট এবং সাইকোথেরাপিস্ট ডঃ সৈয়দা রুকশেদা, দুঃস্থ পরিবারগুলোর কাছে পৌঁছানোর জন্য সংস্থার এই প্রচেষ্টায় তিনি অত্যন্ত আশাবাদী। এছাড়াও তিনি জানিয়েছেন, এটি মসজিদ প্রাঙ্গণের পাশে অবস্থিত হওয়ায় এই সুবিধাটি শুধুমাত্র মুসলিমদের জন্যই নয়, হিন্দু সহ অন্যান্য মুসলমান সম্প্রদায়ের জন্য এই পরিষেবা উন্মুক্ত থাকবে।

এছাড়াও কর্তৃপক্ষের দাবি, তাঁরা যদি সঠিকভাবে সেই পরিকল্পনার বাস্তবায়ন করতে পারেন তাহলে সমাজ থেকে হিংসাত্মক ঘটনা কমে যাবে। মানসিক দিক থেকে মানুষ অনেকটা চাঙ্গা হয়ে উঠবেন।