Mushrooms : স্বাদ ও পুষ্টির জুড়িদার মাশরুম দূর করবে মানসিক অবসাদ, জানুন ‘সুপার ফুড’ মাশরুমের নানান উপকারিতা

60
কেটো ডায়েটে অত্যন্ত প্রয়োজনীয় হল মাশরুম

মহানগর ডেস্ক : আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় এমন কিছু খাবার অবশ্যই থাকে যা শারীরিক আমাদের ইমিউন সিস্টেমকে বৃদ্ধি করে। না হলে ওজন কমানো বা সামগ্রিক সুস্থতার পেছনে ভূমিকা গ্রহণ করে। রোগের প্রবণতা এড়ানোর জন্য অনেকেই কেটো ডায়েট বা উপবাশের মত ডায়েট চার্টের উপর নির্ভর করে। এই ডায়েটে একদিকে যেমন সুফল তেমন অন্যদিকে রয়েছে কুফল। কেটো ডায়েটে অত্যন্ত প্রয়োজনীয় হল মাশরুম। যা একাই একশ রোগের সমাধান করে দেবে।

আগে সেভাবে পরিচিতি না পেলেও বর্তমানে মাশরুম যে কারোর পছন্দের তালিকায় উঠে এসেছে। এর নিজস্ব স্বাদ যেকোনও খাবারের স্বাদ ও পুষ্টি গুণ বাড়িয়ে দেয়। অনেকেই স্যুপ,পিজ্জা ,তরকারি এমনকি পাস্তাতেও মাশরুমের টুকরো দিয়ে দেয় আলাদা করে। মাশরুমের রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ,ভিটামিন বি,ভিটামিন ডি,অ্যান্টিঅক্সিডেন্ট এবং পর্যাপ্ত প্রোবায়োটিক।

এখন দেখে নেওয়া যাক নজরে মাশরুমের কিছু স্বাস্থ্য উপকারিতা….

১) খাবারে নতুন স্বাদ যোগ করার সঙ্গে সঙ্গে মানসিক স্বাস্থ্য সুস্থ করতে এই খাদ্য সক্ষম। গবেষকদের মতে পরিমাণে ভিটামিন বি টুয়েলভ এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় মাশরুম জৈবিক সক্রিয়তা সৃষ্টি করে । ফলে মানুষের মধ্যে বিষন্নতা কাটিয়ে হ্যাপি হরমোন নির্গমন হতে সাহায্য করে।

২) করোনাভাইরাসের মত মারাত্মক সংক্রমণের মোকাবিলা করার জন্য শরীরের দরকার ইমিউনিটি বুস্টার। যাঁরা মাশরুমপ্রেমী তাঁদের জন্য সুপারফুড হয়ে কাজ করতে পারে মাশরুম পরিস্থিতি মোকাবিলার জন্য। মাশরুমে যেমন রয়েছে বায়োঅ্যাকটিভ তেমনি বিটাগ্লুকান। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলে রোগ নিরাময় করে। ফলে যেকোনও ধরনের ফ্লু বা সংক্রমণের ঝুঁকি থেকে রক্ষা করে।

৩) সুস্থ অন্ত্র তৈরি হয় ভাল এবং খারাপ ব্যাকটেরিয়ার মিশ্রণে,যা স্বাস্থ্যের জন্য অপরিহার্য। এক্ষেত্রে মাশরুম হতে পারে বেস্ট চয়েস। উচ্চ ফাইবার এবং প্রোবায়োটিক সহ মাশরুম ভাল-খারাপ ব্যাকটেরিয়ার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। হজম ক্ষমতাকে উন্নত করে এবং পাচনে সহায়তা করে।

৪) গবেষণাপ্রসূত তথ্য বলছে মাশরুম অন্ত্রের ব্যাকটেরিয়াকে পরিবর্তন করে এবং অগ্নাশয় ইনসুলিন মুক্ত করে।যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

৫) আমাদের শরীর ভিটামিন-ডি উৎপন্ন করতে পারেনা।ভিটামিন ডি-এর উৎস হল সূর্য। তবে কিছু কিছু খাবারেও পাওয়া যায় ভিটামিন ডি। মাশরুম হচ্ছে তাদের মধ্যে অন্যতম। সম্প্রতি অস্ট্রেলিয়ার এক গবেষণায় দেখা গেছে মাশরুম আপনার দৈনন্দিন ভিটামিন ডি পূরণ করতে পারে ৫০ থেকে ৬০ শতাংশ। যার ফলে আমাদের দাঁত,হাড়,পেশীগুলি শক্তিশালী হয় পুষ্টি জোগাতে সাহায্য করে।

Mushrooms