উত্তাল বীরভূম, বাম সমর্থিত সংগঠনের বিরোধিতায় এবং ডেউচা পাচামি শিল্পের সমর্থনে পথে নামল আদিবাসী সংগঠন

44

নিজস্ব প্রতিনিধি, বীরভূম: ডেউচা পাচামি কয়লা খনি শিল্পের বিরোধিতায় বাম সমর্থিত বিদ্বেষের রাজনীতি বিরোধী মঞ্চ নামে একটি সংগঠনের সদস্যরা শুক্রবার সন্ধ্যায় বোলপুরে গিয়ে পৌঁছায়। এরপর তাঁরা শনিবার সকালে শান্তিনিকেতন থেকে আদিবাসীদের নিয়ে পদযাত্রা করার উদ্যোগ দেন। আর সেই মতই এদিন সকালে শুরু করেন যাত্রা ডেউচা পাচামির উদ্দেশ্যে।

রাজনীতির বিরোধী মঞ্চ নামক এই সংগঠনের মূল লক্ষ্য হল, এই ডেউচা পাচামি শিল্পের বিরোধিতা করা এবং এই শিল্প এখানকার আদিবাসী সম্প্রদায়ের ক্ষতি করবে এমন দাবি তুলে স্থানীয়দের বোঝানো।

একদিকে যেমন এই পদযাত্রা শুরু হয়েছে ঠিক তেমনই উল্টোদিকে এর পাল্টা সাধারণ মানুষকে এই শিল্পের উপকারিতা বোঝাতে আদিবাসীদের একাংশ বীরভূমের দুবরাজপুর, পারুই, পুরন্দরপুর সহ বিভিন্ন জায়গায় পথ অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন। বাম সমর্থিত ওই সংগঠনের আদিবাসীরা যখন শিল্পের বিরোধিতায় পথে নেমেছেন, তখন আবার তৃণমূল সমর্থিত আদিবাসীরা শিল্পের পক্ষে বিভিন্ন জায়গায় পথ অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন। যার পরিপ্রেক্ষিতে উত্তাল হয়ে উঠেছে জেলা।

জানা যাচ্ছে, শান্তিনিকেতন থেকে শিল্পের বিরোধিতা করা ওই সংগঠনের আদিবাসী সদস্যরা এদিন পায়ে হেঁটে পাড়ুই, পুরন্দরপুর, সিউড়ি হয়ে ডেউচা পাচামি যাওয়ার উদ্যোগ দেন। স্বাভাবিকভাবেই দুপক্ষের এই তৎপরতায় উত্তপ্ত হয়ে উঠেছে বীরভূম।

এদিন শিল্পের সমর্থনে আদিবাসীরা জানান, “কলকাতা থেকে একদল বাবুরা এসেছেন, আমাদের রুটি-রুজি কেড়ে নেওয়ার পরিকল্পনা করছে, তাই আজ প্রতিবাদে পথে নেমেছি।”