Home Featured Chhattisgarh: ‘রাজ্যের তিনটি স্থানের নাম পরিবর্তন করা হবে’, নির্দেশ ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীর

Chhattisgarh: ‘রাজ্যের তিনটি স্থানের নাম পরিবর্তন করা হবে’, নির্দেশ ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীর

by Anamika Nandi
Chhattisgarh: 'রাজ্যের তিনটি স্থানের নাম পরিবর্তন করা হবে', নির্দেশ ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীর

মহানগর ডেস্ক: সোমবার ছত্তিশগড়ের (Chhattisgarh) মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল(Bhupesh Baghel) রাজ্যের তিনটি স্থানের নাম পরিবর্তনের নির্দেশ দিয়েছেন। নির্দেশ অনুযায়ী, চাঁদখুরি, গিরাউদপুরী এবং সোনাখান এলাকার মহান ব্যক্তিত্ব ও আধ্যাত্মিক ব্যক্তিত্বদের নামে নামাঙ্কিত হবে।

চাঁদখুরির নাম হবে মাতা কৌশল্যা ধাম চাঁদখুরি, গিরাউদপুরী পরিচিত হবে বাবা গুরু ঘাসিদাসধাম গিরাউদপুরী নামে ও সোনাখানকে বলা হবে শহিদ বীর নারায়ণ সিং ধাম সোনাখান। সরকারি এক বিবৃতি অনুযায়ী, অনেক জনপ্রতিনিধি ও এলাকাবাসী দীর্ঘদিন ধরেই নাম পরিবর্তনের দাবি জানিয়ে আসছেন। জানা গিয়েছে, রাজ্য সরকার খুব শীঘ্রই এই তিনটি স্থানের নাম পরিবর্তনের বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করবে। প্রসঙ্গে সংসদীয় সচিব চন্দ্রদেব রায়, গুরুদয়াল সিং বানজারে, ইন্দরশাহ মান্দাভি, ইউডি মিঞ্জ এবং বিধায়ক বৃহস্পত সিং, বিনয় জয়সওয়াল, গুলাব সিং কামরো সোমবার মুখ্যমন্ত্রীর কাছে তাঁদের চিঠি জমা দিয়েছেন।

পরবর্তীতে রাজ্যের তিন স্থানের নাম পরিবর্তন করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী বাঘেল। বিবৃতিতে বলা হয়েছে, ‘বিশ্বের একমাত্র কৌশল্যা মন্দিরটি রায়পুর সংলগ্ন চাঁদখুরিতে অবস্থিত। ছত্তিশগড়কে মাতা কৌশল্যার জন্মস্থান এবং ভগবান রামের ‘নানিহাল’ বলে মনে করা হয়। রাজ্য সরকার পুকুরের মাঝে অবস্থিত কৌশল্যা মন্দিরটির সংস্কার করেছে, যা জায়গাটির সৌন্দর্য বাড়িয়েছে। তাতে স্থানটির নামে মাতা কৌশল্যার নামে রাখা হলে আরও ভালো হবে’।

পাশাপাশি বলা হয়েছে, বালোদাবাজার-ভাটাপাড়া, জেলায় অবস্থিত গিরাউদপুরী হল সতনাম পন্থের লক্ষ লক্ষ অনুসারীদের বিশ্বাসের কেন্দ্রস্থল। এটি বাবা গুরু ঘাসিদাসের জন্মস্থান। অন্যদিকে সোনাখান এলাকাটি বালোদাবাজার-ভাটাপাড়া জেলার মধ্যেই পরে। যেই জায়গা শহিদ বীর নারায়ণ সিংয়ের বীরত্বের জন্য পরিচিত। ১৮৫৭ সালের প্রথম স্বাধীনতা সংগ্রামে ছত্তিশগড়ের প্রথম শহিদ তিনি।

You may also like