ডেনমার্কের রানির আমন্ত্রণে নৈশভোজের অনুষ্ঠানে উপস্থিত নরেন্দ্র মোদি, দেখুন ভিডিও

114

মহানগর ডেস্ক: তিনদিনের ইউরোপ সফরে প্রথম দিনে জার্মানির চ্যান্সেলরের সঙ্গে সাক্ষাৎ করেছেন নরেন্দ্র মোদি। দ্বিতীয় দিনে ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেনের সঙ্গে বৈঠকের পাশাপাশি অংশ নিয়েছেন ডেনমার্ক নিবাসী ভারতীয়দের অনুষ্ঠানে। সেইসঙ্গে প্রধানমন্ত্রীকে বিশেষ সম্মান প্রদর্শনের জন্য নৈশভোজের আয়োজন করেন ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গ্রেথ। সফরের দ্বিতীয় দিনে এটাই ছিল প্রধানমন্ত্রীর সর্বশেষ কর্মসূচি।

এরপর ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে তাঁর। সফরের প্রথমে জার্মানির চ্যান্সেলরের সঙ্গে ১০.৫ বিলিয়ন ডলারের চুক্তি সই করেছেন নরেন্দ্র মোদি। এমনকি ডেনমার্কের প্রধানমন্ত্রীর সঙ্গে নানা বিষয় নিয়ে আলোচনা সেরেছেন। ডেনমার্কের রানির আয়োজিত নৈশভোজের অনুষ্ঠানে এদিন রাজকীয় সাজে প্রবেশ করতে দেখা গেল নামোকে। সংবাদ সংস্থা এএনআই প্রকাশিত একটি ভিডিওতে, আমালিয়েনবার্গ প্রাসাদে ভারতের প্রধানমন্ত্রীর জন্য এলাহি আয়োজনের ছবি ফুটে উঠেছে।

দ্বিতীয় দিনে কোপেনহেগেনে ড্যানিশ প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন মোদি। আলোচনা করেছেন বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যু নিয়ে। সেখানে দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি এবং পরিবেশ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। এমনকি বৈঠকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি নিয়েও আলোচনা সেরেছেন ২ রাষ্ট্রপ্রধান। জানা গিয়েছে, বেশ কয়েকটি মউ চুক্তি স্বাক্ষর হয়েছে।

২০১৪-তে প্রথমবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর বিদেশ সফরের দিকেই নজর দিয়েছিলেন নরেন্দ্র মোদি। আন্তর্জাতিক মহলে ভারত যে নিজের শিকড় অনেক বেশি শক্ত করেছে, তা স্বীকার করেছেন অনেকেই। দেখার প্রধানমন্ত্রীর এই তিন দিনের সফর ভারতকে আরও কতটা উন্নতির দিকে এগিয়ে নিয়ে যায়।