Home Featured NCC: রাজ্য টাকা দেয়নি, বংলায় ক্যাম্প বন্ধ করল NCC

NCC: রাজ্য টাকা দেয়নি, বংলায় ক্যাম্প বন্ধ করল NCC

by Silpika Chatterjee
NCC, WEST BENGAL, CADET CAMP

মহানগর ডেস্কঃ আর্থিক সাহায্য দেওয়া বন্ধ করে দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। এমনটাই অভিযোগ করেছে ন্যাশনাল ক্যাডেট কর্পস। এই নিয়ে এনসিসি-র পশ্চিমবঙ্গ ও সিকিম ডিরেক্টরেটের তরফে অভিযোগ জানানো হয়েছে এনসিসি-র ডিজির কাছে। ডিজিকে জানানো হয়েছে, রাজ্যের তরফে মিলেছে চূড়ান্ত অসহযোগিতা। তাতে করে আগামীদিনে এনসিসি চালিয়ে নিয়ে যাওয়া অত্যন্ত কঠিন বলে জানান তিনি। এই মর্মে চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকেও। ইতিমধ্যেই বাঙ্গলা ও সিকিমের এনসিসি-র দায়িত্বে থাকা অ্যাডিশনাল ডিরেক্টর মেজর জেনারেল রাজ্য সরকারকে বিষয়টি চিঠি লিখে জানিয়েছেন বলে খবর।

এনসিসি-র ক্ষেত্রে ৭৫ শতাংশ টাকা দেয় কেন্দ্রীয় সরকার।। ২৫ শতাংশ দেয় সংশ্লিষ্ট রাজ্য সরকার। বাংলা সেই ২৫ শতাংশ টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে বলে অভিযোগ। যদিও এই বিষয়ে নবান্নের তরফে সরকারিভাবে কোনওকিছুই বলা হয়নি। টাকার অভাবে নতুন করে ক্যাডেৎ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এনসিসি।

বাংলায় এক এনসিসি আধিকারিক জানান, ক্যাম্প করার জন্য রাজ্যের বছরে ৫ কোটি টাকা দেওয়ার কথা। অথচ সেই জায়গায় মাত্র ৮০ লক্ষ টাকা পাওয়া গেছে। ফলত ৪০ হাজারেরও বেশি এনসিসি ক্যাডেট ক্যাম্প করতে পারবেন না বলে জানানো হয়েছে। বিষয়টি জানিয়ে মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ছ’ দফায় রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ করেছেন আধিকারিকেরা, এমনটাই জানানো হয়েছে। মুখ্যসচিব এবং অর্থসচিবের কাছে ফান্ডের জন্য দরবার করেও সরকার থেকে কোনও সদুত্তর আসেনি বলে অভিযোগ। ফলত অনিশ্চয়তায় ভুগছেন তাঁরা।

সরকারকে জানানো হয়েছে, ১০৩টি ক্যাম্পের আয়োজন করা প্রয়োজন। কিন্তু টাকার অভাবে তা সম্ভব হচ্ছে না। ফলে ৭৫ শতাংশ ক্যাডেটকেই সমস্যায় পড়তে হবে বলে জানানো হয়। সেই কারণেই চলতি অর্থবর্ষে আর কাউকে না নেওয়ার কথা বলা হচ্ছে।

You may also like