পায়ে হেঁটেই স্কুলে যেতে হয় দেশের প্রায় ৬০ শতাংশ পড়ুয়াকে

31

মহানগর ওয়েবডেস্ক: একবিংশ শতকের দুটি দশক কেটে গিয়েছে। তাও এখনো দেশের ৫৯.৭ শতাংশ পড়ুয়াকেই পায়ে হেঁটে স্কুলে যেতে হয়। এদের মধ্যে গ্রামের পড়ুয়াদের সংখ্যাই বেশি। সম্প্রতি এক সমীক্ষায় এমনই তথ্য তুলে ধরেছে ন্যাশানাল স্ট্যাটিস্টিকাল অর্গানাইজেশন (এনএসও)। এছাড়া এর মধ্যে মেয়েদের সংখ্যা ৬২ শতাংশ, ছেলে ৫৭.৯ শতাংশ।

একই ভাবে শহরের ক্ষেত্রে ৫৭.৯ শতাংশ ছেলে ও ৬২ শতাংশ মেয়ে পায়ে হেঁটে স্কুলে যায়। গ্রামের ক্ষেত্রে এই সংখ্যাটা দাঁড়ায় যথাক্রমে ৬১.৪ শতাংশ ও ৬৬.৫ শতাংশ। এরপরেই পড়ুয়ারা স্কুলে যাওয়ার জন্য গণপরিবহণ ব্যবহার করে। সারাদেশে মোট ১২.৪ শতাংশ পড়ুয়া গণপরিবহণ ব্যবহার করে স্কুলে যায়। গ্রাম ও শহরে এই সংখ্যাটা যথাক্রমে ১১.৩ শতাংশ ও ১৫.৩ শতাংশ।

আবার গণপরিবহণে পড়ুয়াদের যে ভাড়ায় ছাড় বা কনসেসন দেওয়া হয়, তা পায় দেশের মোট ৪৮.৩ শতাংশ পড়ুয়া। গ্রামের ৫১.৩ শতাংশ পড়ুয়া যেখানে এই ছাড় লাভ করে, সেখানে শহরের ক্ষেত্রে সংখ্যাটা দাঁড়ায় ৪২.৭ শতাংশে। বাড়ি থেকে স্কুলের দূরত্বর ক্ষেত্রে গ্রামের ৯২.৭ শতাংশ পড়ুয়া জানিয়েছে, তাদের বাড়ির ১ কিমির মধ্যে প্রাইমারি স্কুল আছে। সেখানে শহরের ৮৭.২ শতাংশ পড়ুয়ার বাড়ির ১ কিমির মধ্যে প্রাইমারি স্কুল রয়েছে।

আবার গ্রামের ৬৮ শতাংশ পড়ুয়ার বাড়ির ১ কিমির মধ্যে আপার প্রাইমারি স্কুল রয়েছে, শহরের ক্ষেত্রে সংখ্যাটা ৮০ শতাংশ। অন্যদিকে, গ্রামের ৩৮ শতাংশ পড়ুয়ার বাড়ির ১ কিমির মধ্যে মাধ্যমিক পর্যায়ের স্কুল রয়েছে, শহরের ক্ষেত্রে সংখ্যাটা ৭০ শতাংশ।