প্রজাতন্ত্র দিবসের দিনই প্রদর্শিত হবে নেতাজির ট্যাবলো! কলকাতার রেড রোডে নয়া অনুষ্ঠান রাজ্য সরকারের

9

মহানগর ডেস্ক: নেতাজির ট্যাবলো নিয়ে রাজ্য কেন্দ্রের সংঘাত চরমে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বয়ং নিজে প্রধানমন্ত্রীকে চিঠি লিখে বিষয়টি পুনর্বিবেচনা করার আবেদন জানিয়েছিলেন। নেতাজির উপর যে ট্যাবলেটই বাংলা বানিয়েছে সেই ট্যাবলোটি প্রদর্শিত হওয়ার কথা দিল্লিতে, এমনও মন্তব্য করেছিলেন বাংলার বিভিন্ন শাসক দলের নেতা-নেত্রীরা। এহেন পরিস্থিতিতে এবার নয়া সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। জানানো হয়েছে, প্রজাতন্ত্র দিবসে প্রদর্শিত হবে নেতাজির ট্যাবলো।

জানা যাচ্ছে, ২৬ জানুয়ারির দিনই প্রদর্শিত হবে নেতাজির ট্যাবলো। কলকাতার রেড রোডে দেখা যাবে সেই ট্যাবলোটি। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই ট্যাবলোতে পুষ্পস্তবক প্রদান করবেন। কুচকাওয়াজের মধ্যে দিয়ে দেখানো হবে পশ্চিমবঙ্গ সরকারের বানানো এই বিশেষ থিমটি। মূলত সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষভাবে নজির তৈরি করার চেষ্টা করেছিল পশ্চিমবঙ্গ সরকার। আর তাঁকেই এবার প্রজাতন্ত্র দিবসে নতুনভাবে প্রদর্শনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে নবান্ন থেকে।

ট্যাবলোটি নিয়ে বিতর্কের অন্ত নেই। এমনকি কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখেছিলেন আর তাতে জানিয়েছিলেন, কেন বাদ দেওয়া হয়েছে বাংলার তৈরি ট্যাবলোটি। তিনি বলেছেন, যেহেতু কেন্দ্রীয় গণপূর্ত বিভাগের ট্যাবলোটি নেতাজির থিমেই সাজানো হয়েছে, তাই বাংলার ট্যাবলোটি অন্তর্ভুক্ত করা হয়নি।

প্রজাতন্ত্র দিবসের দিন দিল্লির দেখানোর পরিকল্পনা ছিল বাংলার তৈরি ট্যাবলোটি। কিন্তু সেখান থেকে বাদ পড়ায় নতুন ভাবে কলকাতার রেড রোডে তা দেখানোর পরিকল্পনায় অত্যন্ত খুশি বঙ্গবাসী।