Home Entertainment NETFLIX: ব্যবসা বাঁচাতে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করতে উদ্যোগী নেটফ্লিক্স

NETFLIX: ব্যবসা বাঁচাতে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করতে উদ্যোগী নেটফ্লিক্স

by Arpita Sardar
netflix, sharing password, save business

মহানগর ডেস্কঃ নেটফ্লিক্স বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিয়ো স্ট্রিমিং প্লাটফর্ম। এই নেটফ্লিক্স গ্রাহকদের মধ্যে পাসওয়ার্ড শেয়ার করার প্রবণতা নতুন কিছু নয়। এতে যেমন খরচ বাঁচে, তেমনই একসঙ্গে অনেকে বিনোদনের মজা উপভোগ করতে পারেন। অর্থাৎ, এক ঢিলে দুই পাখি। তবে এবার নেটফ্লিক্স গ্রাহকদের জন্য দুঃসংবাদ। আগামী দিনে অর্থাৎ ২০২৩ সালের মধ্যেই পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করতে মার্কিন এই সংস্থা নিতে চলেছে কড়া পদক্ষেপ।

সম্প্রতি The Verge- এ প্রকাশিত একটি রিপোর্টে জানানো হয়েছে, পাসওয়ার্ড শেয়ার করতে নতুন এক ফিচার আনবে এই মার্কিন সংস্থা। সেখানে একই অ্যাকাউন্টের গ্রাহকদের মধ্যে তৈরি করতে হবে সাব অ্যাকাউন্ট। ফলত প্রত্যেক সাব অ্যাকাউন্টের জন্য গুনতে হবে অতিরিক্ত টাকা।

চলতি বছরের শুরুতে দেখা গিয়েছিল গ্রাহক সংখ্যা হঠাতই কমেছিল নেটফ্লিক্সের। প্রায় এক দশকেরও বেশি সময়ে গ্রাহকসংখ্যা এই প্রথম কমেছে নেটফ্লিক্সের। স্ট্রিমিং সার্ভিস এই সংস্থা নড়েচড়ে বসেন তখনই। কোম্পানির আধিকারিকেরা পর্যালোচনা করে জানান, অতিরিক্ত পাসওয়ার্ড শেয়ারিংয়ের জন্যই তাঁদের ব্যবসা ধাক্কা খেয়েছে। এরপরেই গ্রাহকদের মধ্যে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করতে বিশ্বব্যাপী কড়া ব্যবস্থা নিতে শুরু করে এই সংস্থা।

কিছু মাস আগেই পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করতে পরীক্ষামূলক ব্যবস্থা নেওয়া হয় এই সংস্থার তরফে। চিলি, কোস্টারিকা ও পেরুতে এই বিশেষ ব্যবস্থা নেওয়া হয়। পরীক্ষায় দেখা যায় এই দেশগুলিতে বাড়ির বাইরে অন্য কোনও ডিভাইস থেকে নেটফ্লিক্স লগ ইন করতে গেলে অতিরিক্ত খরচ করতে হচ্ছে। ফলত গ্রাহক সংখ্যা ধরে রাখতে আগামী দিনে এইভাবেই পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করতে চলেছে এই জনপ্রিয় মার্কিন ভিডিও স্ট্রিমিং সংস্থা।

একইসঙ্গে গ্রাহক সংখ্যা ধরে রাখার জন্য সস্তায় বেশ কিছু বেসিক প্ল্যান নিয়ে এসেছে এই সংস্থা। এই প্ল্যানে ভিডিওর মাধ্যমে বিজ্ঞাপন দেখানোর বিশেষ ব্যবস্থা রেখেছে এই সংস্থা। বিজ্ঞাপন দেখাতে মাইক্রোসফটের সঙ্গে যুক্ত হয়েছে এই স্ট্রিমিং কোম্পানি। ফলত গ্রাহকসংখ্যা না কমে আগামী দিনে আরও বেড়ে যাবে বলেই আশা প্রকাশ করেছে নেটফ্লিক্স সংস্থা।

You may also like