Women Employment: বাংলার মুকুটে নয়া পালক, মহিলা কর্মসংস্থানে শীর্ষে রাজ্য

71
Women Employment: বাংলার মুকুটে নয়া পালক, মহিলা কর্মসংস্থানে শীর্ষে রাজ্য

মহানগর ডেস্ক: আবারও বাংলার জন্য সুখবর। বাংলার মুকুটে নয়া পালক। দেশের মহিলাদের কর্মসংস্থানের শীর্ষে বাংলা। সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকোনোমিক রিপোর্টে এমনটাই জানা গিয়েছে। জানা গিয়েছে, দেশের মধ্যে বাংলায় কাজ পেয়েছেন ৪৩ লক্ষ ৭১ হাজার মহিলা অর্থাৎ গোটা দেশের মধ্যে বাংলায় বিপুল পরিমাণে মহিলারা বর্তমানে বিভিন্ন কর্মসংস্থানের সঙ্গে যুক্ত। জানুয়ারি থেকে এপ্রিলে কাজ পেয়েছেন ৪৩ লক্ষ ৭১ হাজার মহিলা যেখানে গোটা দেশে জানুয়ারি থেকে এপ্রিল এ কাজ হারিয়েছেন ১.২৫ কোটি মহিলা।

সেখানে গত পাঁচ বছরে বাংলায় দশ লক্ষেরও বেশি মহিলা কাজ পেয়েছেন। যে রিপোর্ট সামনে এসেছে সেখানে দেখা গিয়েছে গুজরাটে যে কর্মসংস্থান হয়েছে মহিলাদের কর্মসংস্থানের থেকেও বাংলায় কর্মসংস্থানের পরিমাণ অনেক বেশি। দেশে যখন ৩৩ লক্ষ মহিলা কর্মসংস্থান হয়েছে। সেখানে বাংলায় ৪৩.৩ শতাংশ মহিলা কর্মসংস্থানের দিক থেকে এগিয়ে। দেশের মধ্যে অনেকটাই এগিয়ে রয়েছে মহিলারা। কর্মসংস্থানের দিক থেকে বাংলা এগিয়ে রয়েছে। আর এই রিপোর্ট এসেছে কেন্দ্র থেকে।

আরও পড়ুন: ঘরওয়াপসি অর্জুন, ১ কুইন্টাল লাড্ডু দিয়ে মন্দিরে পুজো দিলেন ভাটপাড়া তৃণমূল কাউন্সিলর

২০২১ সালের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলায় মহিলা কর্মসংস্থানের পরিসংখ্যান ছিল ৪৩.২১ লক্ষ। জানুয়ারি থেকে এপ্রিল ২০২২ সেই সংখ্যা বেড়ে ৪৩.৭১ লক্ষ হয়েছে। এখানে গত পাঁচ বছরের নিরিখে কর্মসংস্থান বৃদ্ধির হার ২.০২ লক্ষ। গত বছরের সবচেয়ে বেশি রোজগার হারিয়েছে তামিলনাড়ু। তার পরেই রয়েছে মধ্যপ্রদেশ ও কর্ণাটক।

করোনার অতিমারিতে যেখানে দেশে বহু মানুষের কাজ চলে গিয়েছে, সেখানে বাংলার এমন স্বীকৃতি নিঃসন্দেহে গর্বের। মহিলাদেরকে স্বনির্ভর করতে রাজ্য সরকার একাধিক প্রকল্প চালু করার জেরেই এমন সুফল হয়েছে বাংলা, মনে করছেন বিশেষজ্ঞমহল।

আরও পড়ুন: হলিউডে ধনুষ! নেটফ্লিক্সের সিরিজ ‘দ্য গ্রে ম্যান’য়ের পোস্টার এল সামনে