New Labour Code : বদল আসছে কাজের সময়,বেতন-সহ একাধিক ক্ষেত্রে, পয়লা জুলাই থেকে চালু হচ্ছে কেন্দ্রের নয়া শ্রম কোড

42

মহানগর ডেস্ক: বেতন, (In-Hand-Salary) ইপিএফ (EPF) এবং কাজের সময়ে (Working Hours) আসছে বদল। আগামী পয়লা জুলাই থেকে নতুন শ্রম আইনে এরকমই কিছু পরিবর্তন আনার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার (Central Government)। প্রস্তাবিত নতুন শ্রম আইনে (New Labour Law) একাধিক পরিবর্তন আনার কথা জানিয়েছে তারা। তবে বেশ কয়েকটি রাজ্য চারটি শ্রম কোডের অধীনে কোনও আইন এখনও তৈরি করেনি। তারা ছাড়া ২৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল শ্রম কোডের অধীনে খশড়া আইন তৈরি করেছে।

লোকসভায় একটি প্রশ্নের উত্তরে লিখিতভাবে এ কথা জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি। নতুন শ্রম আইনে সংস্থা বা অফিসগুলি কাজের সময় ৮-৯ ঘণ্টার বদলে ১২ ঘণ্টা করতে পারবে। তবে তার বদলে তিন দিন সাপ্তাহিক ছুটি তাদের দিতে হবে। এর ফলে কাজের দিন সপ্তাহে চারদিন হবে তবে তাতে কাজের কোনও ক্ষতি হবে না।

নতুন শ্রম আইনে প্রতি সপ্তাহে আটচল্লিশ ঘণ্টা কাজ করা বাধ্যতামূলক। পাশাপাশি কর্মীদের বেতনেও পরিবর্তন আনার কথা। মোট বেতনের পঞ্চাশ শতাংশ করতে হবে বেতন। একইসঙ্গে প্রভিডেন্ট ফান্ডে কর্মী ও সংস্থাগুলির টাকা দেওয়ার পরিমাণ বাড়ানোর কথা রয়েছে নয়া শ্রম আইনে। নয়া আইনে কর্মীদের প্রস্তাবিত বেতনে মালিকপক্ষ ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করা হচ্ছে। নয়া আইনে অবসর ভাতা ও গ্র্যাচুইটির পরিমাণও বাড়ানোর বিষয়টিও রয়েছে। ইতিমধ্যে কোডগুলি সংসদে পাস করা হয়েছে।