Home Finance PENSION PORTAL: পেনশন সংক্রান্ত সমস্যার সমাধানে কেন্দ্রীয় সরকারের নতুন পোর্টাল

PENSION PORTAL: পেনশন সংক্রান্ত সমস্যার সমাধানে কেন্দ্রীয় সরকারের নতুন পোর্টাল

by Silpika Chatterjee

মহানগর ডেস্কঃ দেশের প্রবীণ নাগরিকদের অনেকেরই ভরসা প্রতি মাসের পেনশন। গোটা দেশে কোটি কোটি প্রবীণ পেনশনভোগীদের সুবিধার্থে কেন্দ্র একটি বিশেষ পেনশন পোর্টাল চালু করেছে। দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সহায়তায় এই পোর্টাল চালু করেছে। এই পোর্টাল চালু করার পিছনে কেন্দ্রের উদ্দেশ্য হল প্রবীণ নাগরিকদের জীবনযাত্রা সহজ করে তোলা।

পোর্টালটি চালু করেছেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। এই বিষয়ে তিনি জানান, মোদী সরকার দেশের প্রবীণ নাগরিকদের সুবিধার্থে এই পোর্টাল চালু করেছেন। www.ipension.nic.in এ গিয়ে পেনশন সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান করতে পারেন।

এই পোর্টাল সম্পর্কে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং জানান, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই পোর্টাল তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এই পেনশন পোর্টালের মাধ্যমে কোটি কোটি টাকা পেনশনভোগীকে ‘সিঙ্গেল উইন্ডো’ সুবিধা দেওয়া যাবে বলে তিনি জানান। পাশাপাশি তিনি আরও জানান, এই পোর্টালটিকে ‘ভবিষ্যতের যোগসূত্র’ হিসেবে বিবেচনা করা হচ্ছে। কারণ এর মাধ্যমে নাগরিকরা পেনশন সংক্রান্ত অভিযোগ, তার নিষ্পত্তি এবং মনিটরিং সিস্টেম সম্পর্কিত সমস্ত তথ্য পাওয়া যাবে।

একইসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন সরকারের তরফে ‘অনুভব’ নামক পোর্টালও চালু করা হয়েছে। এতে পেনশনাররা কাজের সম্পর্কিত তথ্য শেয়ার করতে পারবেন। পাশাপাশি পেনশনভোগীদের জন্য কেন্দ্র সরকার কর্তৃক পরিচালিত প্রকল্প সম্পর্কেও তথ্য পাওয়া যাবে।

You may also like