Home Finance NEW RULES IN BANKING : ডিসেম্বরে ব্যাঙ্কিং-এর নীতিতে আসছে বড়সড় পরিবর্তন

NEW RULES IN BANKING : ডিসেম্বরে ব্যাঙ্কিং-এর নীতিতে আসছে বড়সড় পরিবর্তন

by Arpita Sardar
banking, atm rule, december, life certificate

মহানগর ডেস্কঃ বুধবার নভেম্বর মাসের শেষ দিন। ডিসেম্বরের শুরুতেই ব্যাঙ্কিং এর আসতে চলেছে ব্যাপক রদবদল।

নভেম্বরের শেষ দিনেই পেনশনভোগীদের জীবন শংসাপত্র বা লাইভ সার্টিফিকেট জমা দেওয়ার জন্য নির্ধারিত শেষ দিন। কাজেই পেনশনভোগীদের এখনও লাইফ সার্টিফিকেট জমা না দেওয়া হলে যাবতীয় কাজও থাকা সত্ত্বেও এই বিশেষ দিনটিতে সার্টিফিকেট জমা দিয়ে আসা বাধ্যতামূলক। কারণ ১ ডিসেম্বর থেকে এই সুযোগ পাওয়া যাবে না। আর এই সার্টিফিকেট জমা না করলে পেনশন পাওয়ার ক্ষেত্রে ব্যাপক সমস্যায় পড়তে হতে পারে পেনশনভোগীদের।

পয়লা ডিসেম্বর থেকে এটিএমে টাকা তোলার ক্ষেত্রেও আসতে চলেছে ব্যাপক পরিবর্তন। এটিএম থেকে নগদ টাকা তোলার সময় জালিয়াতি রোধ করার জন্য পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক মাসের শুরুতেই এটিএম থেকে নগদ টাকা তোলার ক্ষেত্রে পরিবর্তন ঘটাতে পারে। সূত্রের খবর, ব্যাঙ্কের এটিএম কার্ড মেশিনে ঢোকানোর সঙ্গে সঙ্গে গ্রাহকের মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। সেই নম্বর এটিএম স্ক্রিনের কলা,এ দেওয়ার সঙ্গে সঙ্গে বেরিয়ে আসবে নগদ টাকা।

একইসঙ্গে, রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া পয়লা ডিসেম্বর থেকে রিটেলের জন্য ডিজিটাল রুপি চালু করার কথা ঘোষণা করেছে। এটি হবে রিটেল ডিজিটাল মুদ্রার জন্য প্রথম পাইলট প্রকল্প। এই সময়ে, ই-রুপির বিতরণ এবং ব্যবহারের সম্পূর্ণ প্রক্রিয়া পরীক্ষা করা হবে। এর আগে, ১ নভেম্বর, কেন্দ্রীয় ব্যাঙ্ক পাইকারি লেনদেনের জন্য ডিজিটাল রুপি চালু করে। কেন্দ্রীয় ব্যাঙ্কের এই ডিজিটাল মুদ্রার নাম দেওয়া হয়েছে, সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি। প্রথম তারিখ থেকে এর রোল আউট দেশের নির্বাচিত স্থানে করা হবে, যাতে গ্রাহক থেকে মার্চেন্ট পর্যন্ত সবকিছু অন্তর্ভুক্ত করা হবে।

ডিসেম্বর মাসে ১৩ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। ১৩ দিন ব্যাঙ্কে কাজ হবে না। তবে এই ছুটিগুলো রাজ্যভেদে হবে আলাদা। সেজন্য আরবিআই ওয়েবসাইট থেকে ব্যঙ্ক হলিডে লিস্ট চেক করেই ব্যাঙ্কের কাজের পরিকল্পনা করুন ডিসেম্বর মাসে।

You may also like