Home Latest News NEW SEAT BELT RULES: চলতি মাস থেকেই গাড়ি চড়ার নিয়মে আসছে পরিবর্তন, না মানলেই মোটা অঙ্কের জরিমানা

NEW SEAT BELT RULES: চলতি মাস থেকেই গাড়ি চড়ার নিয়মে আসছে পরিবর্তন, না মানলেই মোটা অঙ্কের জরিমানা

by Silpika Chatterjee
seat belt rules, mumbai, belt alarm

মহানগর ডেস্কঃ চলতি মাসের প্রথম দিন অর্থাৎ মঙ্গলবার থেকেই গাড়ি চড়ার নিয়মে আসছে আমূল পরিবর্তন। যে সকল ব্যক্তিরা চার চাকা গাড়িতে চড়বেন তাঁদের জন্য আসছে নতুন নিয়ম। এবার থেকে যারা গাড়িতে চড়বেন, পিছনের সিটে বসলেও তাঁদের সিট বেল্ট পড়তেই হবে বলে জানিয়ে দিল মুম্বই পুলিশ। মুম্বই পুলিশের নির্দেশিকা ড্রাইভার থেকে প্যাসেঞ্জার সকলকেই এই নিয়ম মানতে হবে। যে সকল ব্যক্তিরা এই নিয়ম মানবেন না, তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেই জানিয়েছে মুম্বই পুলিশ।

যে সকল ব্যক্তিরা এই নির্দেশিকা মানবে না, তাঁদের বিরুদ্ধে মোটর ভেহিকেল আইনের ১৯৪(বি)(১) ধারা অনুযায়ী কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে বলেই জানানো হয়েছে পুলিশের তরফে। মোটর ভেহিকেল আইনের ধারা অনুযায়ী যাঁদেরকেই সিট বেল্ট ছাড়া গাড়ি চড়তে দেখা যাবে তাঁদের সকলকেই জরিমানা করা হবে।

গত সেপ্টেম্বর মাসে, মুম্বইয়ের কাছে পালঘরে একটি সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রি। আহমেদাবাদ থেকে ফেরার সময় প্রচণ্ড দ্রুত গতিতে একটি ডিভাইডারে ধাক্কা মারে সাইরাসের মার্সিডিজ বেঞ্জ। ঘটনাস্থলেই প্রাণ হারান গাড়ির পিছনের সিটে বসে থাকা সাইরাস ও তাঁর সঙ্গী। এই দুর্ঘটনার পর থেকেই নড়েচড়ে বসেছে মুম্বইয়ের প্রশাসন।

ইতিমধ্যেই এই বিষয়ে একটি ড্রাফট রুল তৈরি করেছে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক। নতুন এই নিয়ম অনুসারে, গাড়ির সব সিটেই সিট বেল্ট অ্যালারমের নির্দেশ দেওয়া হয়েছে। সামনের সিটে ড্রাইভারের পাশে বসা যাত্রী এবং পিছনে বসা যাত্রী সিট বেল্ট না পরলেই বাজবে অ্যালারম।

You may also like