Monkey Pox: নতুন চিন্তা ‘মাঙ্কি পক্স’, সর্তকতা জারি করল নবান্ন, আক্রান্তদের রাখা হবে বেলেঘটা আইডিতে

356

 

মহানগর ডেস্ক: বিশ্বজুড়ে ইতিমধ্যেই আতঙ্ক তৈরি হয়েছে নয়া ভাইরাস মাঙ্কি পক্স (Monkey Pox) নিয়ে। করোনার কাঁটা সামান্য কাটতে না কাটতেই দক্ষিণ আফ্রিকা থেকে ছড়াতে শুরু করেছে মাঙ্কি পক্স। জানিয়ে এবার সতর্কতা জারি সর্তকতা জারি হল কলকাতায় (Kolkata)। নবান্নর (Nabanna) তরফ থেকে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, মাঙ্কি পক্স যেসব দেশে ছড়িয়ে পড়েছে, সেই দেশগুলি থেকে কলকাতা বিমানবন্দরে আগত যাত্রীদের নমুনা পরীক্ষার পর যদি কারোর শরীরে এই নমুনা মেলে তাহলে তাঁর আবাসস্থল হবে বেলেঘাটা আইডি

এখনও পর্যন্ত ভারতে মাঙ্কি পক্সের আগমন ঘটেনি। তবে দক্ষিণ আফ্রিকা থেকে ইউরোপ এবং উত্তর আমেরিকার বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। যা মূলত জলবসন্ত মতো বেশ বড় বড় আকারে দেখতে। এই নতুন পক্স নিয়ে ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে সর্তকতা জারি করা হয়েছে। বলা হয়েছে, গোটা বিশ্ববাসীকে এই পক্সের হাত থেকেই সাবধান থাকতে।

আরও পড়ুন: বিশ্বের ১২ টি দেশে ছড়িয়ে পড়েছে ‘মাঙ্কি পক্স’, আক্রান্তের সংখ্যা ১০০ ছুঁইছুঁই, সতর্কবার্তা দিল WHO

এমন পরিস্থিতিতে আগেভাগেই মাঙ্কি পক্স নিয়ে রাজ্যবাসীকে সচেতন করতে তৎপর হল রাজ্য সরকার। জানা গিয়েছে, এরাজ্যে আগত বিদেশ যাত্রীদের মধ্যে যদি কারোর শরীরে মাঙ্কি পক্সের নমুনা মেলে, তাহলে সেক্ষেত্রে কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী তাঁকে বেলেঘাটা আইডিতে ভর্তি করে চিকিৎসা চালানো হবে। সেখানে তাঁকে রাখা হবে নিভৃতবাসে।সঙ্গে সেই ব্যাক্তির রক্তের নমুনা সংগ্রহ করে পাঠাতে হবে পুণের এনআইভিতে।

মূলত যুদ্ধকালীন তৎপরতায় রাজ্যে আগেভাগেই এই নতুন ভাইরাসের হাত থেকে রাজ্যবাসীকে বাঁচাতে তৎপর সরকার। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ২১ দিনের মধ্যে মাঙ্কি পক্স দেখা গিয়েছে, এমন দেশ থেকে যদি কোনও ব্যক্তি রাজ্যে প্রবেশ করেন, সে ক্ষেত্রে সতর্কতা মূলক ব্যবস্থা হিসাবে এই পদক্ষেপ করা হয়েছে।

প্রসঙ্গত, গত ৭ মে প্রথম এক ভাইরাসের হদিস মেলে। বিশ্বে ৯২ জনের শরীরে মাঙ্কি পক্সের উপস্থিতি লক্ষ্য করা গেছে। পর্তুগাল, স্পেন এবং ব্রিটেনে মাঙ্কি পক্সের প্রভাব বেশি। এছাড়াও প্রভাব পড়েছে ইউরোপের অস্ট্রেলিয়া এবং কানাডাতেও। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, বিশ্বের ১৩ টি দেশে ছড়িয়ে পড়েছে এই পক্স।  এখনও এই রোগে কোন মৃত্যুর খবর নেই।