দাউদের সহযোগীদের বাড়িতে NIA-এর তল্লাশি অভিযান 

73

মহানগর ডেস্ক: সোমবার গ্যাংস্টার দাউদ ইব্রাহিমের সহযোগী এবং কয়েকজন হাওয়ালা অপারেটরের বিরুদ্ধে মুম্বাইয়ে এক ডজনেরও বেশী জায়গায় অভিযান চালিয়েছে এনআইএ। গোরেগাঁও, বোরিভালি, সান্তাক্রুজ, মুম্বরা, ভেন্ডি বাজার সহ আরও নানা জায়গায় এদিন তল্লাশি চালিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সংস্থা সূত্রে খবর, ফেব্রুয়ারিতে দাউদের সঙ্গে জড়িত বেশ কয়েকজনের বিরুদ্ধে একটি মামলা দায়ের হয়েছে। তল্লাশি চালু হয়েছে আজ থেকে।

প্রথম থেকেই ডি কোম্পানির উপর নজর রেখেছে NIA (National Investigation Agency)। এটি জাতিসংঘের অধীনে নিষিদ্ধ একটি সন্ত্রাসী সংগঠন। সূত্র অনুযায়ী, ভারতের জনগণের মনে সন্ত্রাস সৃষ্টি করার জন্য একটি বিশেষ ইউনিট প্রতিষ্ঠা করেছে এই ডি কোম্পানি। যার মধ্যে রাজনৈতিক নেতা, ব্যবসায়ী সহ আরও নানা বিশিষ্ট ব্যক্তিত্বদের নাম রয়েছে।

NIA-এর একজন মুখপাত্র জানিয়েছেন যে, দাউদ এবং অন্যান্যদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা স্বরাষ্ট্র মন্ত্রকের কাছ থেকে পাওয়া প্রাপ্ত আদেশের ভিত্তিতে এই মামলাটি দায়ের করেছে। রিপোর্ট অনুযায়ী, দাউদের সম্পত্তির লেনদেন খতিয়ে দেখা শুরু করেছে ইডি। তদন্তের জন্য পুলিশের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে একটি বিশেষ দল গঠন করা হয়েছে।

বিভিন্ন সন্ত্রাসী কার্যকলাপে দাউদ এবং তার বেশ কয়েকজন সহযোগীর ভূমিকা উল্লেখ করে দায়ের হয়েছে মামলা। আগেই আর্থিক জালিয়াতি কাণ্ডে দাউদ ইব্রাহিমের ভাই ইকবাল কাসকারকে হেফাজতে নিয়েছে ইডি। তল্লাশি চালানো হয়েছে তার বোনের বাড়িতেও। এদিন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা মুম্বইয়ের একাধিক জায়গায় অভিযান চালিয়েছে।