‘অর্থনীতির দুর্দশার দায় ভগবানের’, নির্মলার মন্তব্যে তোপ খোদ তাঁর স্বামীরই

8

মহানগর ওয়েবডেস্ক: করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক সংকটের কারণ হিসেবে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন, পরিস্থিতি ভগবানের মার, যার ধাক্কায় অর্থনীতির এই সংকটজনক অবস্থা। এই নিয়ে বিরোধীরা চূড়ান্ত আক্রমণ করেছে কেন্দ্রীয় সরকারকে। অর্থমন্ত্রী হয়ে এই ধরনের মন্তব্য করার জন্য কটাক্ষের শিকার হয়েছেন তিনি। এবার নির্মলাকে কার্যত আক্রমণ করলেন খোদ তাঁর স্বামী পরকলা প্রভাকর। স্পষ্ট বললেন, আসল সংকটজনক অবস্থা হল সরকারের সুসংহত ভাবনা-চিন্তার অভাব দেশের অর্থনীতির পরিস্থিতি মোকাবেলায়।

নিজের স্ত্রী, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে তো বটেই, কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে প্রভাকর বলেছেন, সব দোষ করোনাভাইরাস পরিস্থিতির উপর চাপিয়ে দিলে চলবে না। অর্থনৈতিক সংকট করোনাভাইরাস পরিস্থিতির আগেই এসেছে। সরকারের সুসংহত ভাবনা-চিন্তার অভাবে এই পরিস্থিতি মোকাবিলা করা সম্ভব হচ্ছে না। কিন্তু কেন্দ্রীয় সরকার বাস্তবকে স্বীকার করতে চাইছে না। এই কারণেই সমস্যার সমাধান হচ্ছে না কোনোভাবেই। পাশাপাশি তিনি এও বলেন, অর্থমন্ত্রী ভগবানের দোহাই দিচ্ছেন, কিন্তু এবারে সত্যিই কিছু করার দরকার।

তবে এই প্রথমবার নয়, এর আগেও নির্মলার স্বামী কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেছিলেন। তখনো তিনি বলেছিলেন অর্থনীতি নিয়ে ভাবছে না সরকার। বিভিন্ন অর্থনৈতিক প্রতিষ্ঠান কিভাবে প্রতিবন্ধকতার মুখে পড়ছে সেদিকে নজর দিচ্ছে না কেন্দ্র। এবারও একই ভাবে সমালোচনায় বিঁধলেন কেন্দ্রীয় সরকারকে। প্রসঙ্গত, দেশে বেকারত্বের হার শীর্ষে পৌঁছালো থেকে শুরু করে, বর্তমানে জিডিপির সবচেয়ে খারাপ অবস্থা। সব মিলিয়ে বিরোধীদের আক্রমণে জেরবার কেন্দ্রীয় সরকার। এবার অর্থমন্ত্রীর স্বামীরই সমালোচনার মুখে। কিন্তু এখনো কেন্দ্রের তরফে এ বিষয়ে কোন মন্তব্য করা হয়নি।