দলিত খুন হলে পরিবারের সদস্য পাবে চাকরি, নয়া নিয়ম লাগুর পথে নীতীশ সরকার

8
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: এগিয়ে আছে বিহার বিধানসভা নির্বাচন। এহেন পরিস্থিতিতে রাজ্যের সমস্ত রাজনৈতিক দলগুলি উঠে পড়ে লেগেছে দলিত তুষ্টিতে। সেই লক্ষ্যেই রাজ্যের দলিতদের জন্য মহানুভবতার পরিচয় দিলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। শুক্রবার রাজ্যবাসীর উদ্দেশ্যে নীতীশ কুমার ঘোষণা করলেন, রাজ্যের তপশিলি জাতি ও উপজাতি সম্প্রদায়ের কেউ যদি খুন হন সেক্ষেত্রে ওই পরিবারের কোনও একজন সদস্যকে দেওয়া হবে সরকারি চাকরি। গত শুক্রবার পাটনায় তপশিলি জাতি ও উপজাতির কল্যাণের জন্য গঠিত মনিটরিং কমিটির বৈঠকে এমনটাই জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী।

শুক্রবার পাটনাতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে করা এই বৈঠকে দুটি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর নজর দেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। প্রথমত তিনি জানান রাজ্যের তপশিলি জাতি ও উপজাতি সম্প্রদায়ের অন্তর্ভুক্ত কেউ খুন হলে তার পরিবারের একজন সদস্যকে সরকারি চাকরি দেওয়া হবে। এ বিষয়ে সরকারি আধিকারিকদের দ্রুত আইন তৈরির নির্দেশ দেন তিনি। পাশাপাশি রাজ্য পুলিশের ডিজিপিকে নির্দেশ দেন তপশিলি জাতি ও উপজাতি সম্প্রদায়ের যে সমস্ত ব্যক্তি খুন হয়েছেন আগামী ১৫ দিনের মধ্যে সেই সমস্ত মামলার তদন্ত রিপোর্ট সম্পন্ন করার জন্য। অর্থাৎ আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে তপশিলি জাতি উপজাতি সংক্রান্ত সমস্ত খুনের মামলার তদন্ত সম্পন্ন করে রিপোর্ট পেশ করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও রাজ্যের দলিত সম্প্রদায়ের জন্য যত প্রকল্প রয়েছে দ্রুত সেগুলির সুবিধা তারা যাতে পান তার জন্য মুখ্যসচিবকে নির্দেশ দেন তিনি।

প্রসঙ্গত, সামনেই বিহারের বিধানসভা নির্বাচন। আর সেই নির্বাচন উপলক্ষে কোমর বেঁধে নেমে পড়েছে সমস্ত রাজনৈতিক দলগুলি। লালু প্রসাদ যাদবের দল আরজেডিকে টেক্বা দিতে কোনরকম কার্পণ্য করছে না বিজেপি ও জেডিইউ সেই লক্ষ্যেই এবার নির্বাচনের আগে মোক্ষম তুরুপের তাসটি ফেলল শাসক দল।