ডেল্টা প্লাস স্ট্রেনের জন্য করোনার তৃতীয় ঢেউ আসার কোনও প্রমাণ পাওয়া যায়নি, দাবি বিশেষজ্ঞদের

33

মহানগর ডেস্ক:  দেশে ক্রমেই আতঙ্কের কারণ হয়ে দাঁড়াচ্ছে করোনা ভাইরাসের ডেল্টা প্লাস স্ট্রেন। ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের নেপথ্যে ছিল করোনার ডেল্টা স্ট্রেন। অনেকেই মনে করছেন, করোনার তৃতীয় ঢেউয়ের নেপথ্যে থাকতে পারে ডেল্টা প্লাসের স্ট্রেন। যদিও বিশেষজ্ঞরা মনে করছেন, করোনার তৃতীয় ঢেউয়ের নেপথ্যে ডেল্টা প্লাস স্ট্রেনের থাকার কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি।

ইনস্টিটিউট অফ জিনোমিকস অ্যান্ড ইন্টেগ্রেটিভ বায়োলজির ডিরেক্টর অনুরাগ আগরওয়াল জানিয়েছেন, করোনার তৃতীয় ঢেউয়ের জন্য ডেল্টা প্লাস স্ট্রেন দায়ী থাকার কোনও প্রমাণ পাওয়া যায়নি। তবে তৃতীয় ঢেউয়ে যে কোনও কিছু হওযা সম্ভব বলেই তিনি মনে করছেন। জুন মাসে মহারাষ্ট্র থেকে ৩,৫০০ নমুনা সংগ্রহ করা হয়েছে। পাশাপাশি এপ্রিল মে মাসেও নমুনা সংগ্রহ করা হয়েছিল। ডেল্টা প্লাসের সংক্রমণ মহারাষ্ট্রে বেশ বেশি। তারও পরেও ডেল্টা প্লাসের সংক্রমণ মহারাষ্ট্রে মোট সংক্রমণের এক শতাংশও নয়।

সারা দেষে ৪০ জন করোনা ডেল্টা প্লাস স্ট্রেনে আক্রান্ত হয়েছেন। কেন্দ্র মহারাষ্ট্র, কেরল, মধ্যপ্রদেশকে ইতিমধ্যে সতর্ক করে দিয়েছে। যত দ্রুত সম্ভব কনটেইমেন্ট জোন গঠন করতে হবে বলে কেন্দ্র সরকারের তরফে নির্দেশ দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে আগরওয়াল বলেছেন, করোনার যে কোনও স্ট্রেন নিয়ে সতর্ক হওয়ার প্রয়োজন। তবে তার অর্থ এই নয় যে ডেল্টা স্ট্রেন করোনার তৃতীয় ওয়েভের জন্য দায়ী।