Home Featured metro queue: এক হোয়াটসঅ্যাপই যথেষ্ট! লাইন না দিয়েই কাটুন মেট্রোর টিকিট

metro queue: এক হোয়াটসঅ্যাপই যথেষ্ট! লাইন না দিয়েই কাটুন মেট্রোর টিকিট

by Silpika Chatterjee

মহানগর ডেস্ক: আগের মতো এখন আর মেট্রোর মাসিক বা ত্রৈমাসিক সিস্টেম নেই। কিন্তু মেট্রো কার্ড রয়েছে। সেগুলি একবার বড়ো টাকা অঙ্কের টাকা দিয়ে চার্জ করে নিলে আর রোজ লাইন দিতে হয় না। তবে সেখানেও অনেক সময় অসুবিধায় পড়তে হয়, বা অনেক সময় যায়। কিন্তু অনেকেই আসেন যাতায়াতের পথে রোজ টিকিট কাউন্টারে লাইন দেন। আর অনেক সময় ভিড় থাকায় হাতছাড়া হয় মেট্রো। কিন্তু আপনি যদি একজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী হন, তাহলে আর রোজ এই ভিড়ে লাইন দিয়ে টিকিট কাটার ঝামেলা পোহাতে হবে না। দূর হয়ে যাবে সব সমস্যা। এক অভিনব উপায় এনেছে বেঙ্গালুরু মেট্রো।

হোয়াটসঅ্যাপের মাধ্যমে টিকিট বুক করার ক্ষেত্রে প্রথম স্থানে উঠে এসেছে বেঙ্গালুরু মেট্রো।এখন থেকে বেঙ্গালুরুতে ভ্রমণের জন্য আগে থেকে টিকিট বুক না করেও হোয়াটসঅ্যাপের মাধ্যমে তৎক্ষণাৎ টিকিট কাটতে পারে। QR-কোড ব্যবহার করে নিজের টিকিট কেটে নেওয়া যাবে। এবার খুব তাড়াতাড়ি রাজধানীর বুকেও এই সুযোগ চালু হতে পারে বলে জানা যাচ্ছে, তবে কলকাতার বুকে এই সুবিধা কবে চালু হবে তা পরিষ্কার জানায়নি মেট্রো কর্তৃপক্ষ।

এবার চলুন জেনে নেওয়া যাক কীভাবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে মেট্রোর টিকিট বুক করতে হয়, তার উপায়

১) হোয়াটসঅ্যাপের মাধ্যমে ব্যাঙ্গালোর মেট্রোর টিকিট বুক করতে হলে ফোনে অবশ্যই আপনাকে BMRCL এর WhatsApp চ্যাটবট নম্বর (8105556677) সেভ করতে হবে।
২) এরপর প্রথমে আপনাকে সেখান কোনও একটি বার্তা পাঠাতে হবে। সঙ্গে সঙ্গেই অপশন চলে আসবে মেট্রোর গন্তব্য স্টেশন ও বোর্ডিং স্টেশনের নাম।
৩) এবার সেটি বাছাই করলে আপনাকে দেখাবে পেমেন্ট অপশন। সেখানে পেমেন্টের এক গুচ্ছ অপশন পেয়ে যাবেন আপনি। UPI এবং নেট ব্যাংকিংয়ের মাধ্যমে ব্যবহারকারীরা মেট্রো টিকিটের জন্য পেমেন্ট করতে পারেন।
৪) সবশেষে আপনি একটি বিশেষ QR কোড পাবেন। গন্তব্য স্টেশন থেকে বেরোবার সময় সেই QR কোড দেখালেই হবে, কারণ এটাই আপনার টিকিট বুক এর প্রমাণ। তবে আপাতত এই পরিষেবা শুধুমাত্র ইংলিশ এবং কন্নড় ভাষায় উপলব্ধ।

You may also like