কেবল মতুয়ারা নন, সবাই নাগরিকত্ব পাবেন, আশ্বাস দিলীপের

14

নিজস্ব প্রতিনিধি: কেবল মতুয়ারা নন, সবাই নাগরিকত্ব পাবেন। অন্ততঃ এমনই আশ্বাস দিলেন বিজেপি প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সিএএ নিয়ে মন্তব্য করতে গিয়ে দিলীপ বলেন, এটার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

উনিশের লোকসভা ও একুশের বিধানসভা এই দুই ভোট-বৈতরণী বিজেপি পার হয়েছিল সিএএ টোপ দিয়ে। ভোটপর্ব চুকে গেলে তা নিয়ে আর উচ্চবাচ্য করেননি পদ্ম শিবিরের কোনও নেতা। যা নিয়ে ক্ষোভ পুঞ্জীভূত হচ্ছিল মতুয়াদের মধ্যে। সেই ক্ষোভের ক্ষতে প্রলেপ দিতে একাধিকবার দলীয় লাইনের বিরুদ্ধে গিয়ে বেসুরো গেয়েছেন অনেক নেতা। দাবি ধামাচাপা দিতে শান্তনুকে কেন্দ্রীয় মন্ত্রীও করা হয়। তার পরেও সিএএ লাগু হয়নি। প্রত্যাশিতভাবেই পূরণ হয়নি নগরিকত্বের দাবিও।

বিজেপি ধোঁকা দিয়েছে ভেবে নিয়ে মতুয়ারা ক্রমেই সরতে শুরু করেন বিজেপির দিক থেকে। তাতেই মাথায় হাত পড়ে শান্তনুর। তিনি জানেন, মতুয়াদের মাথায় থাকতে গেলে তাঁদের মন জয় করা জরুরি। কোনও কারণে তাঁরা খেপে গেলে মন্ত্রিত্ব সহ সবই খোয়াতে হবে। ওয়াকিবহাল মহলের মতে, সেই কারণেই পাঁচ মতুয়া বিধায়ককে নিয়ে বিজেপির হোয়াটসঅ্যাপ গ্রুপ ছেড়েছেন তিনি। ওই একই কারণে পোর্ট ট্রাস্টের গেস্ট হাউসে মতুয়াদের নিয়ে বৈঠকও করেছেন।

এহেন পরিস্থিতিতে মতুয়া মন জয়ে ফের একবার আশ্বাস দিলেন বিজেপি নেতৃত্ব। দলের প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, শুধু মতুয়ারা নন, সবাই নাগরিকত্ব পাবেন। কিছুদিন অপেক্ষা করতে হবে মাত্র।