Home Featured Nirmala Sitharaman: ‘মুদ্রাস্ফীতি নেই বলছি না’, রাজ্যসভায় মন্তব্য অর্থমন্ত্রীর

Nirmala Sitharaman: ‘মুদ্রাস্ফীতি নেই বলছি না’, রাজ্যসভায় মন্তব্য অর্থমন্ত্রীর

by Anamika Nandi
Nirmala Sitharaman: 'মুদ্রাস্ফীতি নেই বলছি না', রাজ্যসভায় মন্তব্য অর্থমন্ত্রীর

মহানগর ডেস্ক: রাজ্যসভায় মূল্যবৃদ্ধি (Price Hike) নিয়ে বিতর্কের জবাবে মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) বলেছেন, ভারতের অর্থনীতির ক্ষুদ্র সংস্করণের ভীতি শক্তিশালী। পাশাপাশি তাঁর দাবি, “সরকার বলছে না যে মুদ্রাস্ফীতি হয়নি। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এবং সরকারের কিছু প্রচেষ্টার দরুন এখন আমরা ৭ শতাংশে রয়েছি”।

অর্থমন্ত্রীর কথায়, “টাকার দরে কোনও পতন ঘটেনি। তবে ডলারের গতিবিধির কারণে সমস্যা তৈরি হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া প্রতিমুহূর্তে টাকার গতিবিধির দিকে নজর রেখে চলেছে। কোথাও কোনও রকম অস্থিরতা তৈরি হলে, তা খতিয়ে দেখা হচ্ছে”। নির্মলা সীতারামনের বক্তব্য, ‘ভারতীয় মুদ্রা অন্যান্য মুদ্রার তুলনায় অনেক ভালো করছে’।

এদিকে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বক্তব্য চলাকালীন ওয়াক আউট করে তৃণমূল কংগ্রেস। দোলা সেন পনিরের উপর জিএসটি লাগু করা নিয়ে প্রশ্ন তুললে তাতে কোনও গুরুত্ব দেওয়া হয় না এমনকি ডেরেক ও’ব্রায়েন পয়েন্ট অফ অর্ডার চাইলে তা তাঁকে দেওয়া হয়না। প্রসঙ্গে তিনি বলেছেন, “আমরা প্রতিবাদে ওয়াক আউট করেছি। আমাদের কথা বলার সুযোগ দেওয়া হয়নি”।

বিরোধী দলগুলি ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির সমস্যা নিয়ে সরকারের সঙ্গে আলোচনা করতে চেয়েছে। তাঁদের দাবি, এর ফলে নাজেহাল অবস্থা আমজনতার। এই সমস্যার সমাধান বার করার জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছিল বিরোধী পক্ষ। যদিওবা ক্ষমতাসীন বিজেপি সরকার জোর দিয়ে বলেছে যে, এই সমস্যা যে কোনও দেশের নিয়ন্ত্রণের বাইরে।

প্রসঙ্গত, টাকার পতনে ক্রমশই মোদি সরকারের উপর চাপ বেড়েছে। প্রধানমন্ত্রীর সরকারকে খোঁচা মেরে এই পরিস্থিতিকে ‘অমৃতকাল’ বলে উল্লেখ করেছিলেন রাহুল গান্ধী। গতকাল থেকে সংসদে মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা শুরু হয়েছে। নির্মলা সীতারামন জানিয়েছেন, ‘দেশ আর্থিক মন্দার মধ্যে দিয়ে যাচ্ছে, এমনটা ভাবার কোনও কারণ নেই। করোনা মহামারী ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মত বড় ঘটনার পরও আমাদের মুদ্রাস্ফীতির হার ৭ শতাংশ। ইউপিএ জামানায় তা বেড়ে দাঁড়িয়েছিল ৯ শতাংশে’।

অর্থমন্ত্রীর কথায়, বিশ্বজুড়ে খাবারের দাম নিয়ন্ত্রণে আসছে। পরবর্তীতে ভারতেও দাম কমবে। কিন্তু তাঁর এই জবাবে সন্তুষ্ট হয়নি বিরোধীপক্ষ। এরপর আজ মঙ্গলবার মুদ্রাস্ফীতি নিয়ে বক্তব্য রেখেছেন অর্থমন্ত্রী। কিন্তু তাঁর বক্তব্য চলাকালীন ওয়াক আউট করে যায় তৃণমূল কংগ্রেস।

You may also like