Breast Cancer : এবার রক্তপরীক্ষায় ধরা পড়বে ব্রেস্ট ক্যানসার

88
এবার রক্তপরীক্ষয় জানা যাবে ব্রেস্ট ক্যানসার

মহানগর ডেস্ক: এবার রক্তপরীক্ষা করলেই জানা যাবে কোনও মহিলার মধ্যে ব্রেস্ট ক্যানসারের ( Breast Cancer)  বিয হানা দিতে চলেছে কিনা। বিশ্বের পনেরোটি দেশের মতো এবার ভারতেও এই পরীক্ষা করা সম্ভব হবে। ওই রক্তপরীক্ষায় (Blood Test) মহিলাদের ব্রেস্ট  ক্যানসারের স্টেজ জিরো থেকে স্টেজ ওয়ান পর্যন্ত জানা যাবে। এবং তা ৯৯ শতাংশ পর্যন্ত নিখুঁত বলে দাবি। রিপোর্ট অনুযায়ী এই রক্তপরীক্ষায় একবারে প্রাথমিক পর্যায়ে চল্লিশোত্তীর্ণ মহিলাদের ব্রেস্ট ক্যানসার (Detect Breast Cancer) নির্ণয় করা সম্ভব হবে।

ভারতে এই পরীক্ষার খরচ পড়বে ছ হাজার টাকা। এই পরীক্ষা পদ্ধতি গত বছরের নভেম্বর মাসে ইউএস ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন থেকে অনুমোদন পেয়েছে। এক চিকিৎসক জানিয়েছেন, এটা ম্যামোগ্রামের বদলে নয়, তবে যেসব মহিলা ব্রেস্ট ক্যানসারের ক্ষেত্রে পজিটিভ বলে প্রমাণিত হয়েছেন, নতুন এই পদ্ধতি ব্যবহার করে তাঁরা চিরাচরিত স্ক্রিনিং একজামিনেশন করাতে পারেন এবং সরাসরি বায়োপসি করিয়ে ক্যানসারের চিকিৎসা করাতে পারেন।

যাঁরা নেগেটিভ তারা ব্রেস্ট ক্যানসারের সম্ভাবনা পুরোপুরি দূর করতে আগেকার পদ্ধতিতে স্ক্রিনিং করাতে পারেন। এদিকে ল্যানসেট  অঙ্কোলজি জার্নালে প্রকাশিত সমীক্ষায় জানা গিয়েছে, যেসব মহিলাকে Capivasertib দেওয়া হয়েছিল, যাঁদের সাধারণভাবে চিকিৎসা করা হয়েছিল, তাঁদের তুলনায় তাঁরা ক্যানসারের কবল থেকে বেঁচে গিয়েছেন। এই রক্তপরীক্ষায় সুযোগ পাওয়া গেলে এবার থেকে ব্রেস্ট ক্যানসারকে একেবারে অঙ্কুরেই বিনাশ করা সম্ভব হবে বলে মনে করছে চিকিৎসক মহল। সবমিলিয়ে ব্রেস্ট ক্যানসারের আতঙ্কে থাকা মহিলাদের সুখবর শোনাল এই রক্তপরীক্ষা।