Cholesterol: কোলেস্টেরল কমাতে বাদাম খান, কিন্তু কখন আর কোন বাদাম জেনে নিন!

35

মহানগর ডেস্ক: শরীরে দানা বাঁধছে কোলেস্টেরল? কিন্তু বুঝতে পারছেন না কি ভাবে কমাবেন? তবে জেনে নিন, কয়েকটি নিয়ম মেনেই খেয়ে ফেলুন বেশকিছু বাদাম। কারণ এই সমস্যা কমাতে কয়েকটি বাদামের জুড়ি মেলা ভার। তবে এই কোলেস্টেরলের সমস্যা এখন কমবেশি সকলেরই নিত্যসঙ্গী। কারন দিনে সঠিক সময় না খাওয়া, তেল মশলা জাতীয় খাবার খাওয়া, জীবনযাত্রার অনিয়ম করা। ফলে গোপনে শরীরে বাসা বাঁধছে দু’ধরনের কোলেস্টেরল। একটি উপযোগী হলেও উচ্চ কোলেস্টেরল। সেটার হাত থেকেই রক্ষা করে বাদামগুলি।

এবার আসা যাক কিভাবে বাদাম খাবেন সেই কথায় খারাপ কোলেস্টেরল কমাতে বা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে কয়েকটি বাদাম। যাদের মধ্যে রয়েছে আখরোট, চীনা বাদাম, কাজু, পেস্তা ও আমন্ট।

আখরোট: অমন্ট ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ যা কার্যত হৃদযন্ত্রের সমস্যাকে নিয়ন্ত্রণ করে। কোলেস্টেরলের মাত্রা সঙ্গে সঙ্গে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমায় আখরোট।

চিনেবাদাম: আমরা কমবেশি সবাই জানি চিনেবাদামে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, তবে এর সাথে রয়েছে ভিটামিন বি ৩ ও নিয়াসিন এমনকি প্রোটিন এবং ফাইবারের একটি ভালো উৎস। যা ফ্যাটি অ্যাসিড কমিয়ে কোলেস্টেরলকে নিয়ন্ত্রণ করে।

কাজু: কাজু খেতে কেই না ভালোবাসে বলুন, পায়েস হোক বা ফ্রায়েড রাইস, পোলাও হোক কাজু দেখলেই প্রায় সবাই হামলে পরে। আর যদি কোন মিষ্টির উপর থাকে এক ছেলে কাজু। কিন্তু এই কাজুতে রয়েছে জিঙ্ক, ম্যাগনেসিয়াম, কপার, সেলেনিয়াম এবং ভিটামিন কে-সহ বেশ কয়েকটি খনিজ উপাদান। এগুলি ফ্ল্যাভোনয়েড এবং অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রাকে বাড়িয়ে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়।

পেস্তা: পেস্তাও কিন্তু কমবেশি অনেকেই খেতে ভালোবাসে। পেস্তাতে ফাইটোস্টেরল থাকায় প্রাকৃতিকভাবেই কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

আমন্ড: শেষমেষ রয়েছে আমন্ড। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। এটি ফ্রি র‌্যাডিক্যালের আঘাত থেকে শরীরের কোষগুলিকে যত্নে রেখে কোলেস্টেরলের মাত্রা কমায়।

বাদাম গুলি খাবার নিয়ম: হুড়মুড়িয়ে বাদাম খেলে হবে না। এর নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। শুকনো খাবেন না। তাহলে খাবেন কিভাবে?

  • বাদাম গুলি আলাদা ভাবে স্যালাডের মধ্যে মিশিয়ে খান।
  • দুধ, স্মুদিজ, তরকারিতে মিশিয়ে খেতে পারেন বাদাম।
  • কিংবা যখন খাবেন আলাদা আলাদা ভাবে বাদাম আগের রাতে জলে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে সেই বাদাম জল থেকে ছেঁকে খেয়ে নিন।
  • তবে বলে রাখা ভালো, কোনওভাবেই চিনি বা চকোলেটে মোড়া বাদাম খাবেন না। এতে সোডিয়াম, ফ্যাট, চিনির মাত্রা শরীরে বাড়িয়ে দিয়ে শরীরকে আরো খারাপের দিকে নিয়ে যায়।