Home Offbeat Muslim Girl Child Worshipped As Goddess Durga: সম্প্রীতির বিরল নজির গড়ে খুঁটিপুজোয় মুসলিম শিশুকন্যাকে দুর্গা সাজিয়ে কুমারী পুজো!

Muslim Girl Child Worshipped As Goddess Durga: সম্প্রীতির বিরল নজির গড়ে খুঁটিপুজোয় মুসলিম শিশুকন্যাকে দুর্গা সাজিয়ে কুমারী পুজো!

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: ছোট্ট  শরীরে লাল বেনারসি, মাথায় ফুলের টায়রা আর ঝকমকে গয়না। ছ বছরের রিমসাকে দুর্গা সাজিয়ে খুঁটি পুজো হয়েছিল উত্তর কলকাতার বরানগরে (Barah Nagar)। রিমসা একরত্তি একটি মুসলিম শিশুকন্যা (Muslim Girl Child Worshipped As Goddess Durga)। তাকে দেবী দুর্গতিনাশিনী রূপে সাড়ম্বরে বন্দনা করা হয়। রিমসার বাবা নাদিম খান,মা সনজিদা মেয়েকে কুমারী দুর্গা সাজিয়ে হাজির করেছিলেন খুঁটি পুজোয়।

সাম্প্রদায়িক সম্প্রীতির বিরল উদাহরণ তৈরি করে সংগঠকরা দেবী বন্দনার নান্দীমুখকে রীতিমতো স্মরণীয় করে তুলেছিলেন এমন একটি দিনে, যেদিন দেশ জুড়ে পালিত হচ্ছে ইদ। সাম্প্রদায়িক হানাহানি,ঘৃণা বিদ্বেষের আবহে এমন অনুষ্ঠানের মাধ্যমে সম্প্রীতির এক তাৎপর্যপূর্ণ বার্তা পৌঁছে দেন পুজো কমিটির সংগঠকরা। খুঁটি পুজো হল মা দুর্গার পুজোর মণ্ডপ নির্মাণের প্রস্তুতির প্রারম্ভিক পর্ব। পুজোর সংগঠকদের কাছে এটি সারা বছরের গুরুত্বপূর্ণ পরম্পরা।

উল্টোরথের দিন ছিল মুসলমানদের ইদ। ইদের দিনে খুঁটিপুজো করার সিদ্ধান্ত সব দিক থেকেই অনন্য বলে স্বীকার করেছেন অনেকে। বরানগর ফ্রেন্ডস অ্যাসোসিয়েশন এই দিনটিকে খুঁটিপুজোর দিন হিসেবে বেছে নেওয়া এবং একটি মুসলিম শিশুকন্যাকে কুমারী পুজো সাম্প্রতিক সময়ে ধর্মীয় ভেদাভেদকে দূর করার লক্ষ্যে একটি উদাহরণ হিসেবে মনে করছেন অনেকেই। অ্যাসোসিয়েশনের সভাপতি অজয় ঘোষ জানিয়েছেন রামনবমীতে হিংসা তাঁদের অন্যরকম ভাবনা ভাবতে বাধ্য করেছে। পাশের সিঁথির নৈনানে অনুষ্ঠিত হয়। সেখানে ইদের পোশাক পরা এক মুসলিম-সহ সমস্ত ধর্মের মানুষ জমায়েত হয়েছিলেন। তবে প্রচারের সার্চলাইট ছিল রিমসার ওপরই। তার পায়ে পড়ানো হয় আলতা এবং পুরোহিতেরা তাকে দেবী দুর্গা হিসেবে পুজো করেন।

এমন ঘটনায় উচ্ছ্বসিত দরজি দোকানের মালিক পঁয়ত্রিশ বছরের নাদিম জানান দিন কয়েক আগে যখন তাকে এমন প্রস্তাব দেওয়া হয়,তখন তিনি আনন্দে উদ্বেল হয়ে ওঠেন। স্ত্রী সনজিদাও দারুণ খুশি। জানান ইদ-উল-আজহার জন্য দিনটি ছিল ব্যস্ততায় ভরা। কোনওরকমে সময় বের করে তাঁরা মন্দিরে এসেছেন। সকালে আলি বৈশাখবাগান জামা মসজিদে নামাজ পরে এই অনুষ্ঠানে এসেছেন। এমন অভিনব অনুষ্ঠানে অংশ নিতে পেরে খুশি পুরোহিতেরাও।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved