Home Offbeat Artificial Food Pipe : অলৌকিক উদ্ধার! মহিলার পুড়ে যাওয়া খাদ্যনালির বদলে কৃত্রিম খাদ্যনালি প্রতিস্থাপন

Artificial Food Pipe : অলৌকিক উদ্ধার! মহিলার পুড়ে যাওয়া খাদ্যনালির বদলে কৃত্রিম খাদ্যনালি প্রতিস্থাপন

by Mahanagar Desk
2 views

মহানগর ডেস্ক : চিকিৎসা শাস্ত্রের চমৎকার! জটিল অস্ত্রোপচারের মাধ্যমে ভোপালের এইমসের চিকিৎসকরা এক মহিলার কৃত্রিম খাদ্যনালি (Artificial Food Pipe) তৈরি করে তা প্রতিস্থাপন করলেন। বাড়িতে ক্ষয়কারী জারক পদার্থ  ভুল করে খেয়ে ফেলায় মহিলার খাদ্যনালি ভয়ঙ্করভাবে ক্ষতিগ্রস্ত। ক্ষয়কারী জারকে খাদ্যনালি ভয়ানকভাবে পুড়ে যায় (Severely Damaged Food Pipe)। সেই পুড়ে যাওয়া ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত খাদ্যনালি সরিয়ে কৃত্রিম খাদ্যনালি প্রতিস্থাপন করেন এমসের চিকিৎসকরা, যা বিরল।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় কৃত্রিম খাদ্যনালি প্রতিস্থাপন করার কথা জানিয়ে এইমস জানিয়েছে এইমসের চিকিৎসকদের টিম অলৌকিকভাবে বিরল ও জটিল,কঠিন অস্ত্রোপচারের মাধ্যমে এক মহিলার কৃত্রিম খাদ্যনালি তাঁর পাকস্থলিতে প্রতিস্থাপন করতে সক্ষম হয়েছেন, যা বিরল ঘটনা বলে চিহ্নিত। গুরুতর জখম অবস্থায় ওই মহিলা হাসপাতালে আসার পর সার্জিকাল গ্যাসট্রোএনেটেরেলজি ও ইএনটি বিভাগের চিকিৎসকদের টিম তাঁকে ভালোভাবে পরীক্ষা করে। তারপর রোগী ও তাঁর পরিবারের লোকজনদের সঙ্গে বিস্তারিত আলোচনা করে কৃত্রিম খাদ্যনালি তৈরির পরিকল্পনা নেওয়া হয়।

অস্ত্রোপচারের পর মহিলার খাদ্যনালি নতুন করে সক্রিয় হয়। সময় লাগে দশ মাস। যাঁর নেতৃত্বে জটিল অস্ত্রোপচার হয়, সার্জিকাল গ্যাসট্রোএনেটেরেলজি বিভাগের প্রধান ও অ্যাডিশনাল প্রফেসর ড. বিকাশ গুপ্ত জানান ওই মহিলা মুখ দিয়ে কোনও খাবার বা জল খেতে পারছিলেন না। টিউবের সাহায্যে তরল খাবার খেয়ে তিনি বেঁচেছিলেন। চিকিৎসক জানান নতুন খাদ্যনালি প্রতিস্থাপন করায় মহিলার গলার স্বর রক্ষা করা একটা সত্যিকারের চ্যালেঞ্জ ছিল। কারণ কৃত্রিম খাদ্যনালি গলার কাছে ভয়েস বক্সে প্রতিস্থাপন করা হয়েছিল এবং তাঁর গলার স্বরকে নিয়ন্ত্রণকারী একটি গুরুত্বপূর্ণ স্নায়ুতন্ত্রীকেও যুক্ত করা হয়, যা অত্যন্ত কঠিন কাজ ছিল। ওই স্নায়ু গলার ওই এলাকাকে রক্ষা করার পাশাপাশি বাতাস চলাচলে সাহায্য করে থাকে। ন ঘণ্টা ধরে জটিল,কঠিন ও বিরল অস্ত্রোপচার করা হয়।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved