Home Offbeat জানেন কি কেন ৮ ফেব্রুয়ারি বিশ্বে পালন করা হয় “Propose Day”, জানুন ইতিহাস

জানেন কি কেন ৮ ফেব্রুয়ারি বিশ্বে পালন করা হয় “Propose Day”, জানুন ইতিহাস

by Shreya Maji
29 views

মহানগর ডেস্ক: ১৪ ফেব্রুয়ারি প্রায় গোটা বিশ্বজুড়ে পালিত হয় ভ্যালেন্টাইনস ডে। তবে তার আগে এক সপ্তাহ ধরে চলে ভালোবাসার সপ্তাহ অর্থাৎ ভ্যালেন্টাইন উইক। আজ ৮ ফেব্রুয়ারি, এই দিনকে গোটা বিশ্বে “প্রপোজ ডে”(propose day) হিসাবে পালন করে। প্রপোজ করার নির্দিষ্ট কোনও সময় হয় না কিন্তু  বলা হয় নাকি আজ মনের কথা নিজের মনে মানুষ বা পছন্দের মানুষকে জানালে সেই দিক থেকে না আসে না।  তাই মনের কথা মনে না রেখে আজকের দিনেই নিজের ভালোবাসার মানুষকে জানিয়ে দেওয়াই ভালো। এতে নিজেও হালকা হওয়া যায় আর ভালোবাসার মানুষকে কাছে  পাওয়ার আরও একধাপ এগিয়ে যাওয়া যায়। আজ তো প্রোপজ ডে গোটা বিশ্ব জানে তবে আজের দিনকেই কেন বেছে নেওয়া হয়েছে জানেন কি?

না জানলে জেনে নিন সেই ইতিহাস…  

ইতিহাস জানতে গেলে তবে চলুন আমারা পিছিয়ে যাই  ১৫ শতকের ইউরোপে। আজকের দিনেই ১৪৭৭ সালে হীরের আংটি দিয়ে অস্ট্রিয়ান আর্চডিউক ম্যাক্সিমিলান মেরি অফ বার্গান্ডিকে প্রেমের প্রস্তাব দেন। এখানেই শেষ নয় ১৮১৬ সালে ৮ ফেব্রুয়ারি রাজকন্যা শার্লটের সঙ্গে তাঁর হবু স্বামীর বাগদানের অনুষ্ঠান  এই ঘটনাতেই কাছের মানুষকে পান তাঁরা। তখন থেকেই  ইউরোপ জুড়ে বেশ জনপ্রিয় হয়ে ওঠে ভ্যালেনটাইনস সপ্তাহের আগের এই বিশেষ দিন। তারপর থেকেই সেই ইতিহাস বহন হয়ে আসছে এবং পরে পরে গোটা বিশ্বে এই দিনটিকেই তাই প্রপোজ ডে হিসাবে পালন করা হয়। এটাই এখন প্রেমিক প্রেমিকাদের কাছে জনপ্রিয় হয়ে  উঠেছে।

অনেকেই তাঁদের মনে কথা বলে উঠতে পারেন না উল্টো দিকের মানুষটি কি প্রতিক্রিয়া দেবে এই ভেবে। তাই  বিশেষজ্ঞরা বলছেন সময় নষ্ট না করে আজকের দিনেই নিজের ভালোবাসার মানুষকে মনে কথা বলে দিন। করুন  প্রেম নিবেদন। যদি রোজ ডেতে রোজ দিয়ে নাও  থাকেন তাহলে এক গুচ্ছ গোলাপ হাতে আজই নিজের মনের কথা বলে দেওয়ার উপযুক্ত সময়। বলা হয় যে এই দিনে প্রোপজ করলে উল্টো দিকের মানুষটি না বলতে পারেন না। ভাববে না একেবারেই আপনি একা গোটা বিশ্ব জুড়েই আজ নিজেদের মনে কথা বলতে ব্যস্ত বহু মানুষ। এখন তো বয়স কোনও বাধাই নয়। তাই সময় নষ্ট না করে যে যাকে নিজের কাছে পেতে চান সারা জীবন কাটাতে চান তাঁদের বলে দিন ভালোবাসার কথা।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved