Home Offbeat মানবসম্প্রদায়ের বন্ধু গাছ, এই পৃথিবীতে সবচেয়ে বেশি কোন দেশে আছে জানেন?

মানবসম্প্রদায়ের বন্ধু গাছ, এই পৃথিবীতে সবচেয়ে বেশি কোন দেশে আছে জানেন?

পরিবেশ সুরক্ষার্থে যত বেশি বৃক্ষ রোপণ করা হবে তত পরিবেশ সুস্থ সবল তাজা থাকবে এবং মানবসম্প্রদায়ের সুবিধে হবে।

by Mahanagar Desk
36 views

মহানগর ডেস্কঃ গাছ যে মানুষের চিরতরে বন্ধু তা আমরা ছোট বেলায় পড়েছিলাম। গাছ ছাড়া আমাদের প্রাণ অচল, কারণ গাছ ছাড়া অর্থাৎ অক্সিজেন ছাড়া আমাদের এতবড় মানবসম্প্রদায়ের পক্ষে জীবন কাটানো দুস্কর হয়ে যাবে। কারণ গাছের ঘাটতি বাড়তে থাকলে অক্সিজেনের পরিমাণ কমবে , কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে যাবে, এই একটা কথা কিছু মানুষের বুঝতে হয়তো কোথাও সমস্যা হচ্ছে। তাই জন্য যথেচ্ছ পরিমাণে গাছ কেটে সেখানে গড়ে তোলা হচ্ছে কোম্পানি, আবাসন, ফ্লাট।
বিজ্ঞানীরাও কিন্তু গাছকে মানুষের সবচেয়ে উপকারী বন্ধু হিসেবে বর্ণনাও করেছেন। কিন্তু তারপরও মানবসম্প্রদায় এই উপকারের উপযুক্ত মর্যাদা দিতে পারেনি। নিজেদের স্বার্থে বনাঞ্চল কে ধ্বংস এবং গাছ কাটা গোটা পৃথিবীকে বড়ো সঙ্কটের মধ্যে ঠেলে দিচ্ছে । গাছ কাটার দরুন পরিবেশে এর যথেষ্ট হেরফের পড়েছে। কোথাও বাড়ছে গরম, কোথাও হচ্ছে খরা, আবার কোথাও প্রবল বন্যা। এই পরিস্থিতিতে বিজ্ঞানীরা আরও বেশী পরিবেশ বান্ধব হতে বলছেন । তার জন্য বেশী পরিমাণে বৃক্ষ রোপণ প্রয়োজন বলে মনে করেছেন বিজ্ঞানী মহল।
পরিবেশ সুরক্ষার্থে যত বেশি বৃক্ষ রোপণ করা হবে তত পরিবেশ সুস্থ সবল তাজা থাকবে এবং মানবসম্প্রদায়ের সুবিধে হবে। এই প্রেক্ষিতে পৃথিবীতে কতটা গাছ বা বনাঞ্চল আছে তা জেনে নেওয়া যাক।
ভূবিজ্ঞানীদের মতে, “পৃথিবীর প্রায় ১৯% অনুর্বর ভূমি, ১০% হিমবাহ দ্বারা ঢাকা রয়েছে। এর মধ্যে মরুভূমি,পাথুরে জমি, বালির টিলা, শুকনো লবণের জমি আছে। বিশ্বের মোট ভূপৃষ্ঠের প্রায় ৩৮% জুড়ে রয়েছে বনভূমি। এবার হয়তো মনে প্রশ্ন জাগতে পারে পৃথিবীতে তাহলে গাছের সংখ্যা কত রয়েছে? বিজ্ঞানীদের মতে, বর্তমানে পৃথিবীতে গাছের সংখ্যা প্রায় ৩.০৪ ট্রিলিয়ন।

ওয়ার্ল্ড ফরেস্ট ম্যাপ-এ যদি দেখা যায় তাতে দেখা যাবে সবচেয়ে বেশি যেই দেশে গাছ আছে সেই দেশটি হল- রাশিয়া। বিশ্বের বন মানচিত্রতে পৃথিবীর বিভিন্ন অংশের মোট বনভূমির একটি নকশা এখানে দেখা যায়। রাশিয়ায় প্রায় ৮১৫ মিলিয়ন হেক্টর জমি জুড়ে সেখানে বনাঞ্চল রয়েছে। যেই দেশে যত বড়ো বা বেশি বনাঞ্চল রয়েছে সেই দেশে ততো বেশি গাছ রয়েছে।সেই হিসেবে সবচেয়ে বেশি গাছের দেশ হিসেবে হল রাশিয়া।

বিশ্বের বৃহত্তম অতিবৃষ্টির অরণ্য বা রেইনফরেস্ট কাকে বলে জানেন?দক্ষিণ আমেরিকায় আমাজন রেইনফরেস্ট প্রায় ৯.৮ মিলিয়ন বর্গ কিমি এলাকা জুড়ে অবস্থিত। এটি কিন্তু বিশ্বের মোট রেইনফরেস্টের এক তৃতীয়াংশ দখল করে আছে। এই রেইনফরেস্ট কলম্বিয়া, পেরু এবং ব্রাজিল সহ দক্ষিণ আমেরিকার ৯টি দেশে সমানভাবে বিস্তৃত রয়েছে। গবেষণায় উঠে এসেছে যে, গাছপালা থেকে শুরু করে নানা ধরনের প্রাণী সহ পৃথিবীর জীববৈচিত্র্যের প্রায় ১০% আমাজন রেইনফরেস্টে রয়েছে।

যেখানে যেখানে গাছ বেশি সেখানকার প্রকৃতি থেকে শুরু করে সেখানকার আবহাওয়া এবং পরিবেশ সবকিছু একটু অন্যরকম ভাবে সুন্দর থাকে। সেখানকার পরিবেশও মনোরম থাকে। এমনকি সেখানে সবকিছুইর ভারসাম্য বজায় থাকে। তাই পরিবেশ রক্ষার্থে র নিজেরদের ভবিষ্যৎ এর কথা মাথায় রেখে, বর্তমান দিনে দাঁড়িয়ে গাছ রোপন করা খুবই দরকার।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved