Ahiritola House Collapsed: যখন তখন ভেঙে পড়তে পারে এমন ১০০টি বাড়ি ভেঙে ফেলা হবে: ফিরহাদ হাকিম

8
Firhad Hakim
লাগাড়ে বৃষ্টির জেরে বুধবার সকালে উত্তর কলকাতার অহিরীটোলায় একটি জরাজীর্ণ বাড়ি ভেঙে পড়ে এক শিশু এবং এক প্রৌঢ়ার মৃত্যু হয়েছে।

মহানগর ডেস্ক: লাগাড়ে বৃষ্টির জেরে উত্তর কলকাতার অহিরীটোলায় (Ahiritola lane) জরাজীর্ণ বাড়ি ভেঙে পড়ে (Ahiritola House Collapsed)। এই ঘটনায় ২ বছরের এক শিশু এবং এক প্রৌঢ়ার মৃত্যু হয়েছে। বুধবার সকাল পৌনে ৭টা নাগাদ দোতলা ওই পুরনো বাড়িটি হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। আটকে পড়া শিশু-সহ ১৭ জনকে উদ্ধার করা হয়েছে।

জানা গেছে, দোতলা ওই বাড়িটি বহু পুরনো। দীর্ঘদিন কোনও সংস্কার করা হয়নি বাড়িটির। বেশ কয়েকটি পরিবার বসবাস করছিল ওই বাড়িটিতে। এদিন সাতসকালে হুড়মুড়িয়ে ভেঙে পড়ে বাড়িটি। বিকট শব্দে আশপাশের বাসিন্দারা ছুটে আসেন। প্রথমে উদ্ধার কাজে হাত লাগান স্থানীয়রা। এরপর খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় দমকল বাহিনী।

সরেজমিনে পরিস্থিতি খতিয়ে দেখতে ঘটনাস্থল পরিদর্শনে যান পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম, দমকলমন্ত্রী সুজিত বস স্থানীয় বিধায়ক শশী পাঁজা এবং পুলিশ কমিশনার সৌমেন মিত্র।

ফিরহাদ হাকিম (Firhad Hakim) বলেন, ‘মোট ১৭ জনকে উদ্ধার করা হয়েছে। গুরুতর আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। সারা কলকাতায় এরকম ১০০টি বাড়ি রয়েছে। সেগুলি যেকোনও সময় ভেঙে পড়তে পারে। মালিক এবং ভাড়াটের গন্ডগোলে বাড়িগুলো সংস্কার বা ভেঙে ফেলা সম্ভব হচ্ছে না। ভাড়াটেরা বাড়ি ছাড়তে চায় না। অন্যদিকে, মালিক সংস্কার করতে চায় না। আমাদের কাছে এমন আইন নেই যে জোর করে ব্যবস্থা নেব।’

ফিরহাদ হাকিম বলেন, ‘সারা কলকাতায় ১০০টি বাড়ির অবস্থা অত্যন্ত বিপদজনক। যখন-তখন ভেঙে পড়তে পারে সেগুলি। তাই আমরা এখন আর কোনও কথা শুনব না। আমরা অত্যন্ত ঝুঁকিপূর্ণ এই বাড়িগুলি ভেঙে দেব।

Old House in Ahiritola lane collapsed, Firhad Hakim reaction 

Also Read:

Calcutta High Court: ‘মুখ্যসচিব কি কোনও দলের মুখপাত্র?’, ভবানীপুর উপনির্বাচন নিয়ে তুমুল ভৎসর্না হাইকোর্টের

West Bengal politics: মৃত বিজেপি কর্মীকে কুকুরের সঙ্গে তুলনা, প্রতিবাদে হাজরায় বিজেপির বিক্ষোভ

Abhishek Banerjee: ‘আগামী ৩ বছরের মধ্যে বিজেপিকে উৎখাত করবই’, হুঙ্কার অভিষেকের

Portal: রাজ্যের পড়ুয়াদের জন্য অভিনব উদ্যোগ, বিশেষ পোর্টাল চালু করছে শিক্ষা দফতর

Mamata Banerjee: রোমে যাওয়া হচ্ছে না মমতার, এক লাইনের চিঠিতে ‘না’ বলে দিল বিদেশমন্ত্রক