Omicron BA.4: দেশে ওমিক্রনের নয়া প্রজাতি! হায়দ্রাবাদের এক ব্যক্তির শরীরে মিলল নতুন ভ্যারিয়েন্ট

39

মহানগর ডেস্ক: দেশে আপাতত নিয়ন্ত্রণে রয়েছে করোনার (Covid19) সংক্রমণ। তবে এরই মধ্যে ওমিক্রনের (Omicron) নতুন প্রজাতির (Omicron BA.4) হদিশ মিলেছে হায়দ্রাবাদে। জানা গিয়েছে, যে ব্যক্তির শরীরে এই নয়া প্রজাতির (Omicron Variant) সংক্রমণ রয়েছে তিনি আদতে উপসর্গহীন। দক্ষিণ আফ্রিকা থেকে এদেশে এসেছেন।

হায়দ্রাবাদে খোঁজ পাওয়া ওমিক্রনের সাব ভ্যারিয়েন্টটির নাম BA.4। SARS-CoV-2 কনসোর্টিয়াম অন জিনোমিক্স (INSACOG) থেকে এই নয়া প্রজাতির আগমনের নিশ্চিত খবর প্রকাশিত হয়েছে। তবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কিংবা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে এ বিষয়ে কোনও রকম তথ্য প্রকাশ করা হয়নি।

জানা গিয়েছে, চলতি মাসের ১৬ তারিখে আফ্রিকা থেকে ভারতের হায়দ্রাবাদে বিমান থেকে নেমেছিলেন ওই ব্যক্তি। তিনি মূলত উপসর্গহীন ছিলেন। তাই তার নমুনা সংগ্রহ করে টেস্ট করতে পাঠানো হলে, সেখানেই দেখা যায় করোনার নতুন সাব ভ্যারিয়েন্ট-এ আক্রান্ত হয়েছেন। তিনি ইতিমধ্যেই রিপোর্ট পৌঁছে দেওয়া হয়েছে ওই ব্যক্তির দেশের বাড়িতে। ওই ব্যক্তির সংস্পর্শে এয়ারপোর্ট চত্বরে এবং বিমানে যারা যারা সংস্পর্শে ছিলেন তাঁদের খোঁজ শুরু হয়েছে।

প্রসঙ্গত, দেশে চালু হয়ে গিয়েছি ১৮ ঊর্ধদের বুস্টার ডোজ। বলা হয়েছে, দ্বিতীয় ডোজ সম্পন্ন হওয়ার তিন মাস পর অর্থাৎ ৯০ দিন পর নেওয়া যাবে বুস্টার, এমনটাই ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে। তবে ব্যতিক্রম রাখা হয়েছে, বিদেশ যাত্রীদের জন্য। বলা হয়েছে বিদেশ যাত্রার ক্ষেত্রে ৩ মাসের প্রয়োজন নেই। তার আগেই বুস্টার নিতে পারেন বিদেশে যাত্রা করার পরিকল্পনা থাকলে।

দেশে করোনার এই জয়যাত্রাকে দুই হাত তুলে সাধুবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশজুড়ে চলছে ব্যাপক টিকাকরণ প্রক্রিয়া। ষাটোর্ধ্বদের শুরু হয়েছে সরকারি ক্ষেত্রে বুস্টার দেওয়ার কাজ।