রাজ্যের হিংসা সংক্রান্ত এক হাজার অভিযোগ জমা পড়েছে জাতীয় তপসিলি কমিশনের কাছে

5
kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: জাতীয় তপসিলি জাতি-উপজাতি কমিশনের কাছে রাজ্যে পিছিয়ে পড়া সম্প্রদায়ের মানুষের অধিকার হনন ও তাদের ওপর হিংসার প্রায় এক হাজার অভিযোগ জমা পড়েছে। দু’দিনের রাজ্য সফরে থাকা কমিশনের চেয়ারপার্সন বিজয় সাম্পলা আজ এক সাংবাদিক বৈঠকে একথা জানান। রাজ্যের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, স্বাধীনতার সময় এ রাজ্যে যে হিংসার পরিস্থিতি ছিল বর্তমান পরিস্থিতি সেই সময়ের থেকেও খারাপ।

রাজ্য সরকারের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলে কমিশনের চেয়ারপার্সন বলেন, রাজ্য সরকার হিংসা কবলিত মানুষদের কোনও রকম সহযোগিতা করেনি। বর্ধমান এবং দক্ষিণ ২৪ পরগনার একাধিক জায়গা পরিদর্শন করে প্রায় হাজার অভিযোগ নথিভুক্ত করেছে কমিশন। শুধুমাত্র তপসিলি জাতি-উপজাতি মানুষদের ওপর অত্যাচার নয়, ধর্ষণের গুরুতর অভিযোগও তাঁদের সামনে এসেছে।

কমিশনের চেয়ারপার্সন আরও জানান, তিনি পশ্চিমবঙ্গ সরকারের উচ্চপদস্থ আধিকারিকদের নির্দেশ দিয়েছেন ঘটনাগুলির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য। যারা ঘরছাড়া রয়েছেন তাঁদের বাড়িতে ফিরিয়ে আনার ব্যবস্থা করার জন্যে পুলিশ-প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। এবিষয়ে এই পূর্ণাঙ্গ রিপোর্ট তিনি দেশের প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতির কাছে জমা দেবেন বলেও তফসিলি কমিশনের চেয়ারম্যান জানান। তাঁর দাবি, যে সংখ্যক মানুষ আমাদের কাছে অভিযোগ জানিয়েছেন, তার থেকে অনেক বেশি সংখ্যক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। পরিস্থিতি সামাল দিতে সরকারকে সদর্থক ভূমিকা পালন করতে হবে।