‘স্বাভাবিক’ পরিস্থিতিতে শ্রীনগরে খুলল মাত্র ৯৫টি স্কুল, শিক্ষার্থীর সংখ্যা হাতে গোনা

149
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা রদ করার পর থেকে দেশজুড়ে একটা চাপানউতোরের পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। বিরোধীদের দাবি ছিল, অগণতান্ত্রিকভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, উপত্যকায় অশান্তি আরও বাড়বে। কিন্তু বিজেপির সরকারের দাবি ছিল, পরিস্থিতি স্বাভাবিক রয়েছে, বিরোধীরা কুৎসা রটানোর চেষ্টা করছে। আগামী কিছুদিনের মধ্যেই উপত্যকা পুরোপুরি স্বাভাবিক হবে। ইদের আগে আংশিক যোগাযোগ ব্যবস্থা চালু করার পর জানানো হয়েছিল যে ১৯ অগাস্ট অর্থাৎ সোমবার থেকে চালু হবে বন্ধ স্কুল-কলেজগুলি। সেইমতো আজ উপত্যকায় স্কুল-কলেজ খুলেছে। কিন্তু শিক্ষার্থীর সংখ্যা নগন্য।

আগেই জানানো হয়েছিল যে, কড়া নিরাপত্তার মধ্যেই সোমবার থেকে খুলে দেওয়া হবে কাশ্মীরের অন্তত ২০০টি স্কুল। যার মধ্যে ১৯০টি স্কুল-কলেজ রয়েছে শ্রীনগরেই। কথামতো তা আজ খুলে গেলেও শ্রীনগরের ১৯০টি স্কুলের মধ্যে খুলেছে মাত্র ৯৫টি স্কুল। কিন্তু তাতে শিক্ষার্থীর সংখ্যা নেই বললেই চলে। কাশ্মীরের পরিস্থিতি এমনটা হলেও রাজৌরিতে মোটামুটি স্বাভাবিক পরিস্থিতি। সেখানে স্কুল-কলেজ খোলা হয়েছে এবং শিক্ষার্থীরা যাচ্ছেও।

সোমবার স্কুল-কলেজ খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার আগে একটি বৈঠক করেন শ্রীনগর জেলার ডেপুটি কমিশনার শাহিদ ইকবাল চৌধুরী। ২০০-র ওপর স্কুল-কলেজ খোলা নিয়ে রাজ্যে নিরাপত্তা ব্যবস্থার ইতিবৃত্ত বুঝতেই এই বৈঠক হয়। প্রসঙ্গত, স্কুল-কলেজের পাশাপাশি রাজ্য জুড়ে ৯৬টি টেলিফোন এক্সচেঞ্জের মধ্যে ১৭টি চালু করা হয়েছে। জানা গিয়েছে, রাজ্যের ৫০হাজার টেলিফোন পরিষেবাও ইতিমধ্যেই চালু করে দেওয়া হয়েছে। জম্মু-কাশ্মীরের বিভিন্ন জায়গায় দোকানপাঠও খোলা এবং পরিস্থিতি স্বাভাবিকেরই পথে।