Home Featured Optical illusion: দেখুন তো আগে কি দেখছেন? একরাশ লিলি নাকি একজন নারী!

Optical illusion: দেখুন তো আগে কি দেখছেন? একরাশ লিলি নাকি একজন নারী!

by Silpika Chatterjee

মহানগর ডেস্ক: সোশ্যাল মিডিয়ার হাত ধরে প্রায়ই ভাইরাল হয়ে থাকে নানান রকম অপটিকাল ইলিউশন (optical illusion)। আর সেগুলির রহস্য উদঘাটন করতে নাজেহাল হয়ে যান নেটাগরিকরা। কিন্তু তবুও বেশ মজার ছলে সবাই উঠে পড়ে লাগে রহস্যের সমাধান খুঁজতে। আর এই ইলুশন সৃষ্টিকর্তা কিংবা পোস্টকর্তা যেই হোক না কেন তারা বেশ একাধিক বিষয় একটি ছবির মধ্যে চিত্রিত করেন। যাতে নেট দুনিয়ার বাসিন্দারা সেগুলি খুঁজতে একটু ধন্ধেই পড়ে যান। কখনও কখনও সেই অপটিক্যাল ইলিউশন গুলিতে আপনি প্রথমে কি দেখতে পাচ্ছেন সেটার উপরেও নির্ভর করে আপনি কেমন।

সম্প্রতি এমন একটি ছবি ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে ঝোপে এক গুচ্ছ লিলি ফুটে আছে। সাদা আর হলুদ পাপড়ি মেলেছে ফুলগুলি। সেই ফুল আর পাতার ফাঁকে দিয়ে উঁকি মারছে রাতের আকাশ। সব মিলিয়ে মায়াবী পরিবেশ তৈরি হয়েছে। তবে ইলিউশন সৃষ্টিকারীদের দাবি এটি শুধুই ফুল নয়। ভালো করে দেখলে বোঝা যাবে, ছবিতে লিলির পাপড়ি এমন ভাবে মেলেছে তার থেকে তৈরি হয়েছে নারীর মুখ। তিনি চোখ বন্ধ করে রয়েছেন। এই ছবির দিকে তাকালে কেউ কেউ প্রথমেই নারীমুখ না দেখে ফুটন্ত লিলিকেই দেখে। কিছু ক্ষণ ভাল করে নজর করলে চোখে পড়ে পাপড়ির কারুকার্যে গড়ে ওঠা মুখটি।

ছবিটি সমাজমাধ্যমে পোস্ট করে দু’রকম দৃষ্টিকোণের ভিত্তিতে মানুষের দু’রকম চারিত্রিক বৈশিষ্ট্যের কথা তুলে ধরা হয়েছে। দাবি, করা হয়েছে যদি কেউ এই ছবিতে প্রথমে ফুলটুকুই দেখতে পান, তাহলে সেই ব্যক্তিরা সব সময় সকলের মধ্যে ভাল কিছু খুঁজে পান। অন্যের দেওয়া কষ্ট মেনে নিয়েও তাঁদের ক্ষমা করে দেন। আশা রাখেন, কোনও এক দিন তিনি ঠিক শুধরে যাবেন। পাশাপাশি এও দাবি করা হয়েছে, এই মানুষরা জীবনে নানা ক্ষেত্রে সহজে বিচলিত হয়ে পড়েন। কিন্তু সময়ের উপর ভরসা রাখেন, যে এক দিন সব ঠিক হয়ে যাবে। এবার যাঁরা প্রথমেই লিলিফুলের মাঝেই নারীমুখ দেখেন তাদের চারিত্রিক বৈশিষ্ট্যের সম্পর্কে দাবি করা হয়েছে এরা সহজে হারানো জিনিসের মায়া কাটিয়ে উঠতে পারেন না। সম্পর্ক ভাঙার যন্ত্রণা কাটিয়ে উঠতে অনেক সময় লাগে। এ ছাড়া, যখনই তাঁরা কোনও কাজ করেন, তাতে নিজের সেরাটা উজাড় করে দেওয়ার চেষ্টা করেন।

সমাজমাধ্যমে এই ছবির ধাঁধাঁয় মজে থাকা অনেকেই জানিয়েছেন, চারিত্রিক বৈশিষ্ট্য সম্পর্কে ছবি অনুযায়ী যা যা দাবি করা হয়েছে, তা অনেকাংশে মিলে যাচ্ছে। দেখুন এবার আপনি কি দেখেন? আপনার সাথে মেলে কি না চারিত্রিক বৈশিষ্ট্য?

You may also like