পরলোকে চলে গেলেন চিত্রশিল্পী ওয়াসিম কাপুর, তাঁর আচমকা মৃত্যুতে শোকস্তব্ধ চিত্রজগত

13

 

মহানগর ডেস্ক: সব ছেড়ে পরলোকে চলে গেলেন চিত্রশিল্পী ওয়াসিম কাপুর। আচমকাই মৃত্যু হল ৭১ বছর বয়সী এই শিল্পীর। জানা গেছে তেমন কোনও শারীরিক অসুস্থতা ছিল না তাঁর। তবে বার্ধক্যজনিত কারণে একাকিত্বের কারণে মানসিক অবসাদে ভুগছিলেন তিনি। সেক্ষেত্রে অনুমান করা হচ্ছে, হার্ডঅ্যাটাক অথবা ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে ঘন্টাখানেকের মধ্যেই মৃত্যু হয় এই শিল্পী।

হঠাৎ করেই কোন রোগ ছাড়াই এই জনপ্রিয় চিত্রশিল্পের মৃত্যুতে শোকস্তব্ধ হয়ে উঠেছে গোটা চিত্রশিল্প জগত। সোশ্যাল মিডিয়ায় ওয়াসিম কাপুরের মতো একজন কৃতিত্ববান নিখুঁত শিল্পীকে হারিয়ে অনেকেই দুঃখ প্রকাশ করেছেন। খুব ভালো মানুষ ছিলেন ওয়াসিম কাপুর। বাঁধা ধরা ছন্দে বাঁধা জীবন থেকে বরাবরই মুক্ত হয়ে বাঁচতে চেয়েছিলেন তিনি। তাঁর আঁকা চিত্রের মধ্যেও এমন প্রতিফলন বারংবার লক্ষ্য করা যায়। আচমকা সকলকে ছেড়ে তার এই চলে যাওয়াকে মেনে নিতে পারছেন না অনেকেই।

ওয়াসিম কাপুরের জীবন সম্পর্কে বলতে জানতে গিয়ে জানা গেছে, ১৯৫১ সালে লখনউতে জন্ম গ্রহণ করেছিলেন তিনি। তারপর পড়াশোনা শুরু হয় কলকাতাতেই। ইন্ডিয়ান কলে অফ আর্টস অ্যান্ড ড্রাফ্টসম্যানশিপ থেকে ফাইন আর্টসে ফার্স্ট ক্লাস ডিগ্রি নিয়ে পাশ করেন তিনি। পরবর্তীকালে আর বাইরে নয় সমস্ত জীবনটাই কাটিয়েছেন কলকাতাতে। তাঁর গোটা কর্ম জীবন কাটান কলকাতায়।

সমস্ত কিছুতেই জীবনের রং তুলি হাতিয়ার করেছিলেন ওয়াসিম কাপুর। অবসাদ থেকে শুরু করে যন্ত্রণা, একাকীত্বের মতো গভীর আবেগকে রং তুলির মাধ্যমে ক্যানভাসে ফুটিয়ে তোলেন। কখনো বা সমাজের প্রচলিত নানারকম কুসংস্কারের বিরুদ্ধেও এগিয়ে আসেন তিনি। তাঁর আঁকা চিত্র সারা ভারতের শিল্পীদের প্রশংসা লাভ করে।