Shehbaz Sharif: ‘মামলাটি সাজানো’, জঙ্গিনেতা ইয়াসিনের যাবজ্জীবনে ক্ষুব্ধ পাক প্রধানমন্ত্রী

80
Shehbaz Sharif: 'মামলাটি সাজানো', জঙ্গিনেতা ইয়াসিনের যাবজ্জীবনে ক্ষুব্ধ পাক প্রধানমন্ত্রী

মহানগর ডেস্ক: জঙ্গিনেতা ইয়াসিন মালিককে (Yasin Malik) যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শুনিয়েছে আদালত। তবে এই সিদ্ধান্তে একেবারেই সায় দিচ্ছেন না পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ (Shehbaz Sharif)। আদালতের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছেন তিনি। তাঁর সঙ্গে অন্যান্য নেতারাও একমত পোষণ করেছেন। রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কমিশনকে ইতিমধ্যেই এই নিয়ে চিঠি পাঠিয়েছে পাকিস্তান (Pakistan)। বক্তব্য, ইয়াসিনের মামলাটি ‘সাজানো’।

পাক প্রধানমন্ত্রী টুইটারে লেখেন, দিনটি ভারতীয় গণতন্ত্রের জন্য ‘ব্ল্যাক ডে’। সেইসঙ্গে ইয়াসিন মালিককে ‘স্বাধীনতা সংগ্রামী’ বলে দাবি করেছেন তিনি। পাশাপাশি পাক-প্রধানমন্ত্রীর কথায় সম্মত হয়েছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টোও। তাঁদের বক্তব্য, এটি একটি সাজানো মামলা। তাঁদের কথায়, এর দরুন কাশ্মীরের কণ্ঠস্বরকে চেপে দেওয়া হচ্ছে।

আরও‌ পড়ুন: শহরে বৈদ্যুতিন বাসের উদ্বোধন করলেন পরিবহন মন্ত্রী, চালক আসনে ধরা পড়ল ফিরহাদের ছবি

উল্লেখ্য, ২০১৯-এ কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করা হলেও রাষ্ট্রসঙ্ঘে ভারতের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে ইসলামাবাদ। ভারত অবশ্য বরাবর জানিয়েছে, এটা একান্তই দেশের আভ্যন্তরীণ ব্যাপার। সেইসঙ্গে ভারত সরকারের দাবি, পাকিস্তান সন্ত্রাসে মদত দিচ্ছে ও উপত্যাকা অঞ্চলে অশান্তিকর পরিস্থিতি তৈরি করছে‌। এদিন গুপকার জোটের পক্ষ থেকে ইয়াসিন মালিকের যাবজ্জীবনের সাজাকে ‘দুর্ভাগ্যজনক’ বলে জানানো হয়েছে।

জোটের মুখপাত্র বিবৃতি দিয়ে জানিয়েছেন, আদালতের এই রায় কেবলই উপত্যকার মানুষের মনে বিচ্ছিন্নতাবাদী মানসিকতাকে উসকে দেবে। অন্যদিকে বুধবার নিষিদ্ধ জঙ্গি সংগঠন ‘জম্মু-কাশ্মীর লিবারেশন ফ্রন্টে-র’ প্রধান ক জঙ্গিদের অর্থ সাহায্যের অপরাধে ১০ লক্ষ টাকার জরিমানা করা হয়েছে। একদিকে আদালতে নিজেই জঙ্গিদের মদত করার কথা স্বীকার করেছেন ইয়াসিন মালিক। তাঁর বয়ানের ভিত্তিতেই তাঁকে দোষী সাব্যস্ত করা হয় এবং যাবজ্জীবন কারাদণ্ডের রায় দেওয়া হয়। তাঁর বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদী কাজকর্ম চালানোর ও তা প্রচার করার অভিযোগ রয়েছে। কিন্তু এদিন এই সমস্ত কিছুকে ‘সাজানো’ বলে দাবি করেছেন পাক প্রধানমন্ত্রী সহ অন্যান্য পাক নেতারা।