BANG VS PAK: সাকিবের রেকর্ড সত্ত্বেও পাকিস্তানের বিরুদ্ধে ইনিংসে হার বাংলাদেশের

11
সাকিবকে ফিরিয়ে পাক ক্রিকেটারদের উচ্ছ্বাস।

মহানগর ডেস্ক: শেষ রক্ষা হল না। দুরন্ত লড়াই চালিয়েও বাংলাদেশকে হারের মুখ থেকে বাঁচাতে পারলেন না সাকিব আল হাসান। বিশ্বরেকর্ড গড়েও ম্লান হয়ে গেল সাকিবের মুখের হাসি। পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্টে ইনিংস এবং ৮ রানে হারল বাংলাদেশ।

টেস্ট ক্রিকেটে দ্রুততম চার হাজার রান এবং ২০০ উইকেট শিকারের তালিকায় সাকিব পিছনে ফেললেন কপিল দেব, ইয়ান বোথাম, ইমরান খান-সহ সর্বকালের সেরা অলরাউন্ডারদের। বুধবার শেরে বাংলায় এই কীর্তি গড়েছেন বাংলাদেশের বাঁহাতি অলরাউন্ডার। ইংল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার ইয়ান বোথামের থেকে ১০ টেস্ট কম খেলেই এই নজির গড়েছেন সাকিব। মাত্র ৫৯ টেস্টে এই রেকর্ড গড়লেন তিনি।

তবে ম্যাচটি স্মরণীয় করে রাখতে পারলেন না তিনি। দাঁতে দাঁত চিপে লড়াই চালালেও, শেষ মুহূর্তে সাকিব যখন আউট হলেন, তখন ইনিংসে হার বাঁচাতে বাংলাদেশের প্রয়োজন ছিল মাত্র ১৩ রান। সাকিবের রূপে বাংলাদেশের অষ্টম উইকেটের পতন হতেই আর পাঁচ রানের মধ্যে গুটিয়ে যায় তারা। ম্যাচের শেষ দিন একেবারে অন্তিম মুহূর্তে গিয়ে ২০৫ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ।

প্রথম ইনিংসে ৪ উইকেটে ৩০০ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে দেয় পাকিস্তান। জবাবে সাজিদ খানের স্পিনের ছোবলে মাত্র ৮৭ রানে প্রথম ইনিংস শেষ হয়ে যায় আয়োজকদের। সাজিদ একাই আটটি উইকেট দখল করেন। ফলো অন খেয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে বাংলাদেশ। শুরু থেকেই যথারীতি ব্যাটিং বিপর্যের সম্মুখীন হয় তারা। ২৫ রানের মধ্যেই চার উইকেট খুইয়ে বসে বঙ্গ শিবির। সেখান থেকে ইনিংস মেরামত করেন মুশফিকুর রহিম (৪৮) এবং লিটন দাস (৪৫)। এরপর যোগ দেন সাকিব। তবে ৬৩ রান করে সাকিব ফিরতেই শেষ হয়ে যায় বাংলাদেশের যাবতীয় আশা। সিরিজে ২-০ ব্যবধানে জয় পায় পাকিস্তান।