T20 World Cup: শাস্ত্রীয় সঙ্গীতে সুর মেলালেন বাবর

13
পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

মহানগর ডেস্ক: জৈব সুরক্ষা বলয়ে টানা থাকার ফলে খেলোয়াড়দের ওপর মানসিক প্রভাব পড়ছে, বিশ্বকাপ থেকে বিদায়ের পর এমনটাই দাবি করেছিলেন টিম ইন্ডিয়ার সদ্য প্রাক্তন হেডস্যার রবি শাস্ত্রী। বিষয়টিকে অনেকে ‍‘অকাট্য অজুহাত’ হিসাবে বর্ণনা করলেও, এবার কিন্তু শাস্ত্রীর সুরে তাল মেলালেন ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

দীর্ঘদিন বায়ো বাবলের মধ্যে রয়েছে পাকিস্তান ক্রিকেট দলও। জৈব সুরক্ষা বলয়ে থাকার চ্যালেঞ্জটা তাদেরও মোকাবিলা করতে হচ্ছে জানিয়ে বাবর বলেছেন, ‘পেশাদার ক্রিকেটে উত্থান-পতন আসা স্বাভাবিক। তবে টানা বায়ো বাবলে থাকলে খেলোয়াড়দের মধ্যে একটা একঘেঁয়েমি চলে আসে।’ এবারের বিশ্বকাপে পাকিস্তানের কাছে ১০ উইকেটে হেরে টুর্নামেন্ট শুরু করেছিল ভারত। পরের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষেও একই রকম খারাপ পারফরম্যান্স মেলে ধরে হারতে হয় বিরাট ব্রিগেডকে। মেন ইন ব্লুর এমন পারফরম্যান্সের পিছনে জৈব সুরক্ষা বলয়ের থাকার হতাশা দেখছেন বাবরও।

বায়ো-বাবল কীভাবে খেলোয়াড়দের পারফরম্যান্সে প্রভাব ফেলছে তার ব্যাখ্যায় বাবর বলছিলেন, ‘খেলোয়াড় হিসেবে বিশ্রামের পাশাপাশি চাপ সামাল দেওয়াও আপনাকে শিখতে হবে। যখন কোনও কিছু আপনার পক্ষে যায় না, তখন একটু প্রশান্তির দরকার হয়। কিন্তু জৈব সুরক্ষা বলয়ে থাকলে তা সম্ভব হয় না। এটাই খেলোয়াড়দের পারফরম্যান্সে খারাপ প্রভাব ফেলে।’ গুরুত্বপূর্ণ এই ম্যাচকে সামনে রেখে সতীর্থদের সঙ্গে সময়টা উপভোগ করছেন জানিয়ে পাকিস্তানি অধিনায়ক বলেছেন, ‘আমরা একে অপরের সঙ্গে কথা বলে সময় কাটাচ্ছি। যাতে কেউ কোনও বিরক্তিবোধ না করে। সকলে উৎসাহবোধ করে।’