Petrol-Diesel Price: রাজ্যে আরও সস্তা জ্বালানি, পেট্রোল-ডিজেলের দামে ছাড় ঘোষণা মমতার

564

মহানগর ডেস্ক: কেন্দ্রের পর এবার রাজ্য, পেট্রোল-ডিজেলের ওপর থেকে ভ্যাট কমানোর সিদ্ধান্ত ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাধারণ মানুষের স্বস্তির জন্য জনমুখী হলেন বাংলার মুখ্যমন্ত্রী। পেট্রোলের ওপর থেকে ২.৮০ টাকা, ডিজেলের ওপর থেকে ২.৩০ টাকা ট্যাক্স কমল রাজ্য সরকার।

দিনের পর দিন লাগাতার বেড়ে চলেছিল পেট্রোল ডিজেল এবং রান্নার গ্যাসের দাম। এমন পরিস্থিতিতে লাগাম টানতে কেন্দ্রের তরফ থেকে পেট্রোলের লিটার প্রতি ৮ টাকা এবং ডিজেলের লিটার প্রতি ৬ টাকা শুল্ক ছাড় দিয়েছে মোদি সরকার। এদিন পরিস্থিতির দিকে নজর রেখে বাংলায় প্রতি লিটার পেট্রলের দাম ২. ৮০ পয়সা এবং প্রতি লিটার ডিজেলের দাম ২.৩ পয়সা কমেছে।

আরও পড়ুন: ম্যাঙ্গালুরুর মসজিদের নিচে রয়েছে মন্দির! পূজা-পাঠের পরিকল্পনা হিন্দুত্ববাদীদের

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন বলেন, “কেন্দ্র সেস ওঠায়নি। ওটা রাজ্য পায় না। কেন্দ্র পায়। রাজ্যের ঘাড়ে বোঝা চাপাচ্ছে। পেট্রোলে শুল্কে ছাড় দেওয়ায় রাজ্যের ২৭৩.৮ কোটি এবং ডিজেলে শুল্কে ছাড় দেওয়ায় রাজ্যের ৩৬৮.৩৭ কোটি টাকা ক্ষতি হয়েছে। সেস বাবদ ক্ষতি হয়েছে আরও ৫০০ কোটির। সবমিলিয়ে রাজ্যে প্রায় ১১০০ কোটি টাকা ক্ষতি হয়েছে।

এছাড়াও মুখ্যমন্ত্রী এদিন আরও বলেন, “কেউ কেউ বলছেন, এই রাজ্যে এত টাকা কমিয়েছে, ওই রাজ্য অত টাকা কমিয়েছে। কিন্তু আমি বলব, সেই বিজেপিশাসিত রাজ্যগুলো কেন্দ্রের কাছ থেকে কত টাকা পায়, আর আমরা কত টাকা পাই? আমাদের পাওনাই তো দেওয়া হয় না।”