করোনার বাড়বাড়ন্ত, সংক্রমণ রুখতে আজ সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর

48

মহানগর ডেস্ক: দিন দিন করোনা ভয়ঙ্কর আকার ধারণ করছে। সঙ্গে করোনার নতুন স্ট্রেন ওমিক্রনে আক্রান্তের সংখ্যা মাত্রা ছাড়াচ্ছে। এরইমধ্যে করোনা পরিস্থিতি পর্যালোচনা করতে আজ, বৃহস্পতিবার সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক সারবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সূত্র অনুযায়ী, বিকেল সাড়ে ৪টে নাগাদ ভিডিও কনফারেন্সের দরুন সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী। দেশে করোনা আক্রান্তের বাড়বাড়ন্তের জেরে নাজেহাল অবস্থা সকলের। পরিস্থিতি পর্যালোচনা করার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে বুধবার দিন দেশে আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ১ লক্ষেরও বেশি।

এই মুহূর্তে দেশে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৪৪২ জনের। যেভাবে দৈনিক আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে চিন্তিত চিকিৎসক মহল। এদিকে বিশেষজ্ঞদের দাবি ওমিক্রনের কারণেই দেশে কোভিড সংক্রমন দ্রুত ছড়াচ্ছে। এরমধ্যে পরিস্থিতি সামাল দিতে বেশি কিছু জায়গায় জারি হয়েছে নাইট কারফিউ। বন্ধ রয়েছে স্কুল-কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান-সহ নানা জনসমাগম মূলক জায়গা। ৫০ শতাংশ কর্মী নিয়ে ফের একইভাবে জারি করা হয়েছে সরকারি ও বেসরকারি অফিস। কিন্তু এই কড়া বিধিনিষেধের মধ্যেও তেমনভাবে নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না করোনা পরিস্থিতি।

বিশেষজ্ঞদের মত অনুযায়ী, এই আংশিক লকডাউনের জেরে কত পরিমাণ অর্থ ব্যয় হবে তা প্রশ্নচিহ্ন হয়ে দাঁড়িয়েছে। সোমবার দিন স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে একটি বিবৃতি জারি করা হয়। যাতে বলা হয়েছে, দ্রুত পরিবর্তন আসতে চলেছে দেশের করোনা পরিস্থিতিতে। করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের পর তৃতীয় ঢেউ নতুন বছরের শুরুতেই আছড়ে পড়েছে গোটা দেশে। কিন্তু এই ঢেউয়ে হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা কম। যে কারণে রাজ্যগুলোতে প্রয়োজনীয় স্বাস্থ্য কাঠামো গড়ে তোলার পরামর্শ দেওয়া হয়েছে।

বহুবার রাজ্যগুলিকে কোভিড পরিস্থিতি নিয়ে পর্যালোচনার জন্য সতর্ক করা হয়েছে। পাশাপাশি এর আগে একটি বৈঠকে প্রধানমন্ত্রী স্বাস্থ্য পরিকাঠামো বাড়ানোর ওপর জোর দিয়েছেন। গ্রামীণ এলাকায় স্বাস্থ্য সেবার জন্য তিনি টেলিমেডিসিনের ওপর জোর দেন। খতিয়ে দেখেন দেশের হাসপাতাল, বেড, অক্সিজেনের অবস্থা এবং প্রত্যেকটি রাজ্যে সমস্ত কোভিডবিধি মেনে চলার ওপর জারি করেছেন কড়া নির্দেশিকা। প্রধানমন্ত্রী জানিয়েছেন, কোভিডের বিরুদ্ধে লড়াই করতে অন্যতম হাতিয়ার কোভিডটিকা। যা নিয়ে বৈঠকেই খোঁজ খবর নিয়েছিলেন তিনি।

এবার সমস্ত রাজ্যের করোনা পরিস্থিতি পর্যালোচনা করতে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পরিকল্পনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গোটা দেশজুড়ে যেভাবে করোনার প্রকোপ বৃদ্ধি পাচ্ছে, তাতে সমস্ত দিক খতিয়ে দেখে সিদ্ধান্ত নিতে হবে। দেখার নতুন করে ফের কোন নির্দেশিকা জারি হয় আজ।