Home Bengal সন্দেশখালিকাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ কলকাতা হাই কোর্টের, আজ বিকেলেই শাহজাহানকে হস্তান্তরের নির্দেশ

সন্দেশখালিকাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ কলকাতা হাই কোর্টের, আজ বিকেলেই শাহজাহানকে হস্তান্তরের নির্দেশ

by Mahanagar Desk
26 views

মহানগর ডেস্ক : সন্দেশখালি মামলার সিট খারিজ। এই তদন্তের ভার সিবিআইয়ের হাতে তুলে দিল কলকাতা হাই কোর্ট। মঙ্গলবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চের এই নির্দেশ দিয়েছে। মঙ্গলবার বিকেল সাড়ে ৪টের মধ্যেই সন্দেশখালিকাণ্ডে ধৃত শেখ শাহজাহান শেখকে কেন্দ্রীয় সংস্থা সিবিআই-র হাতে তুলে দেওয়ারও নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

সন্দেশখালিকাণ্ডে কলকাতা হাই কোর্টের সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি ডিভিশন বেঞ্চে যে আবেদন জানিয়েছিল তার পরিপ্রেক্ষিতেই মঙ্গলাবার এই নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। গত ৫ জানুয়ারি ইডির আধিকারিকদের উপর হামলার ঘটনায় বিশেষ তদন্তকারী দল বা সিট গঠনের জন্য একক বেঞ্চ যে নির্দেশ দিয়েছিল তা খারিজ করেছে প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ।

এই নির্দেশের পাশাপাশি, ন্যাজাট এবং বনগাঁ থানার মোট তিনটি অভিযোগের তদন্তের ভারও সিবিআই-কে হস্তান্তরের নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য পুলিশকে। এর মধ্যে গত ৫ জানুয়ারি ইডির বিরুদ্ধে হামলার অভিযোগ দায়ের হয়েছিল ন্যাজাট থানায়। ইডি জানিয়েছিল, ইডি যেদিন শেখ শাহজাহানের বাড়িতে অভিযানে যায় সেদিন শেখ শাহজাহান বাড়িতে ছিল, ১৮টি  ফোন করে সে অনুগামীদের ডেকে ইডির উপর হামলার নির্দেশ দেয়।

বিচারপতি জয় সেনগুপ্ত সন্দেশখালিকাণ্ডে রাজ্য পুলিশের এসপি এবং সিবিআইয়ের এসপি পদমর্যাদার অফিসারকে নিয়ে সিট গঠনের জন্য জানুয়ারিতে নির্দেশ দিয়েছিলেন। সিটের সদস্য হিসাবে রাজ্যের আইপিএস অফিসার জসপ্রীত সিংহের নাম আদালতে জমা দেয়া হয়েছিল। কিন্তু সিট গঠন করে যৌথ তদন্তের সেই নির্দেশে আপত্তি জানিয়েছিল ইডি। তারা আবেদন জানায় ডিভিশন বেঞ্চে। ডিভিশন বেঞ্চ ইডির দাবিতে মান্যতা দিয়ে সিট খারিজ করে দিল।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved