Home Politics বিহারের মুখ্যমন্ত্রী পদের দাবিদার হাওড়ার গৃহবধূ, জল্পনা তুঙ্গে 

বিহারের মুখ্যমন্ত্রী পদের দাবিদার হাওড়ার গৃহবধূ, জল্পনা তুঙ্গে 

by Mahanagar Desk
55 views

মহানগর ডেস্ক: সরকার ভেঙে বিহারে আরজেডির সঙ্গ ছেড়ে নীতিশকুমার এনডিএতে ফিরলে সেখানে বিজেপি সরকার গঠনের চেষ্টা করবে। বিজেপি সূত্রে জানা গিয়েছে, বিজেপির তরফে সম্ভাব্য মুখ্যমন্ত্রী হিসেবে হাওড়ার গৃহবধূ রেণু দেবীর নাম তুলে ধরা হবে। বিহারের প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী রেণু। বিজেপি চাইছে না এনডিএ সরকার হলে নীতিশ কুমার ফের মুখ্যমন্ত্রী হোক। তার বদলে শর্ত হিসেবে লোকসভায় নীতিশ কুমারকে বেশি আসন ছাড়া হতে পারে।  জানিয়ে রাখা ভাল,  কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাসভবনে বিহার নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক রয়েছে শুক্রবার সন্ধ্যায়। জেডিইউ এখনও জেদ ধরে রয়েছে এনডিএ সরকার হলে নীতিশই মুখ্যমন্ত্রী হবেন। বিজেপির বক্তব্য নীতিশকে মুখ্যমন্ত্রী করা হবে না তার বদলে জেডিইউর দুজন উপ মুখ্যমন্ত্রী হবেন। তবে সবটাই জল্পনার স্তরে রয়েছে এখনও পর্যন্ত।

হাওড়ার জগাছার গৃহবধূ রেণু। বিহারের বেতিয়ার রেণু দেবীর সঙ্গে বিয়ে হয়েছিল জগাছার দুর্গাপ্রসাদের। স্বামীর মৃত্যু হওয়ার পর তিনি বাপের বাড়িতে ফিরে যান। বিজেপির মহিলা শাখা দুর্গা বাহিনীর হয়ে রাজনীতি শুরু রেণুর। বিজেপি জেডিইউ প্রার্থী হিসেবে ২০০০ সালে প্রথম বিধানসভা ভোটে জেতেন তিনি। নীতিশ কুমারের মন্ত্রিসভায় পঞ্চায়েতি রাজ, শিল্পের মতো গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্ব সামলেছেন। মাঝখানে ২০১৫ সালে তিনি নির্বাচনে হেরে যান। তিনি ২০২০ সালে ফের জেতেন। উপমুখ্যমন্ত্রীর দায়িত্ব পান রেণু।জানা গিয়েছে, এনডিএতে নীতিশ কুমার ফিরলে বিজেপি মোট ১৭টি আসন লোকসভা ভোটে জেডিইউকে ছাড়তে পারেন।

বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী কর্পূরী ঠাকুরকে জন্ম শতবর্ষে মরণোত্তর ভারতরত্ন দেওয়ার জন্য নরেন্দ্র মোদি সরকারের প্রশংসা করেন নীতিশ কুমার। নীতিশ মন্তব্য করেন, ‘জেডিইউ নেতৃত্ব কর্পূরী ঠাকুরের দর্শন অনুসরণ করছেন। পরিবারের কোনও সদস্যকে আমরা রাজনৈতিক ক্ষমতার বৃত্তে আনি না।’ প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, লালুপ্রসাদ যাদব যেভাবে স্ত্রী, পুত্র কন্যাদের রাজনীতিতে প্রতিষ্ঠিত করতে উঠেপড়ে লেগেছেন তা নিয়ে কটাক্ষ করলেন তিনি। নীতিশ কুমারকে আক্রমণও করেন লালু প্রসাদের মেয়ে রোহিণী বৃহস্পতিবার এক্স হ্যান্ডলে। পরে অবশ্য তিনি ওই পোস্ট মুছে দেন। তাতেই জেডিইউ ও আরজেডির বিচ্ছেদ আসন্ন বলে ধরে নেওয়া হচ্ছে। তবে জেডিইউ, আরজেডির শীর্ষ নেতৃত্ব এই বিষয় নিয়ে সেভাবে মুখ খোলেননি।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved