Home Bengal এবার লক্ষ্মীর ভাণ্ডারকে হাতিয়ার করে প্রচারে নামছে তৃণমূল, জানুন কবে থেকে মহিলারা পাবেন নতুন ভাতা

এবার লক্ষ্মীর ভাণ্ডারকে হাতিয়ার করে প্রচারে নামছে তৃণমূল, জানুন কবে থেকে মহিলারা পাবেন নতুন ভাতা

by Mahanagar Desk
155 views

মহানগর ডেস্কঃ  গতকাল বিধানসভায় ভাতা সংক্রান্ত একাধিক নয়া ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার মধ্যে ছিল ‘লক্ষ্মীর ভাণ্ডার’ ভাতা বৃদ্ধির ঘোষণা। আর এবার এই লক্ষ্মীর ভাণ্ডার নিয়েই পথে প্রচারে নামতে চলেছে রাজ্যের তৃণমূল কংগ্রেস। শনিবার থেকে শুরু হবে রাজ্যের সব ব্লকে ধন্যবাদ মিছিল। এই ইস্যুকে আরো সামনে আনার জন্য মহিলা সংঠনের পক্ষ থেকে কলকাতায় শুরু হবে কেন্দ্রীয় মিছিল। গোলপার্ক থেকে হাজরা পর্যন্ত চলবে এই মিছিল।

সামনেই লোকসভা নির্বাচন, এর মাঝেই বাজেট নিয়ে একাধিক ‘খুশখবর’ ঘোষণা করল মমতা। লক্ষ্মীর ভাণ্ডার নিয়েও চলবে ঢালাও প্রচার। লক্ষ্য মহিলা ভোট। তৃণমূল কংগ্রেসের মতে, লক্ষ্মীর ভাণ্ডারের ভাতা বৃদ্ধির ফলে মহিলাদের মানোন্নয়নে উপকার হবে। এবার থেকে আর ৫০০ টাকা করে নয়, বরং মাস পয়লাতে তার দ্বিগুণ টাকা ঢুকবে ব্যাঙ্কে। অর্থাৎ ১০০০ টাকা করে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাবেন বাংলার প্রত্যেক মহিলা।  রাজনৈতিক বিশ্লেষকদের মতে, লোকসভা নির্বাচনকে পাখির চোখ রেখেই মাস্টারস্ট্রোক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।তবে কবে থেকে পাওয়া যাবে লক্ষ্মীর ভাণ্ডারের এই নতুন ভাতা? এই প্রকল্পে পূর্বের শর্তানুযায়ী, তফসিলি জাতি এবং উপজাতিভুক্ত মহিলারা এতদিন পর্যন্ত মাসিক এক হাজার টাকা করে পেতেন। সাধারণ শ্রেণিভুক্ত মহিলারা পেতেন মাসিক ৫০০ টাকা করে। সেক্ষেত্রে সাধারণ উপভোক্তারা এবার থেকে ১০০০ টাকা আর তফসিলি জাতি এবং উপজাতিভুক্তরা পাবেন ১২০০ টাকা করে। মে মাস লাঘু হবে এই নয়া নির্দেশ।

নবান্ন সূত্রের খবর, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে রাজ্যের কোষাগার থেকে মাসিক খরচ হতো ১০৯০ কোটি টাকা। পরে ৯ লক্ষ নতুন করে যুক্ত হওয়ায় ৪৫ কোটি টাকা মাসিক খরচ বাড়ে। তখন অবশ্য ৫০০ টাকা করেই দিত রাজ্য সরকার। এবার থেকে যেহেতু তা বেড়ে দ্বিগুণ করা হয়েছে।তাই স্বাভাবিকভাবেই রাজ্যের কোষাগার থেকেও খরচের পরিমাণ বাড়তে চলেছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved