Home Politics বাংলার ইতিহাসে নজিরবিহীন ঘটনা!এই প্রথমবার মন্ত্রিসভার বৈঠক কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে

বাংলার ইতিহাসে নজিরবিহীন ঘটনা!এই প্রথমবার মন্ত্রিসভার বৈঠক কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক: আজ অর্থাৎ বৃহস্পতিবার কালীঘাটে মুখ‌্যমন্ত্রীর অফিসেই রাজ‌্য মন্ত্রিসভার বৈঠক। যা বাংলার ইতিহাসে নজিরবিহীন। এর আগে রাজ্যের কোনও মুখ্যমন্ত্রীর বাড়িতে মন্ত্রিসভার বৈঠক হয়নি। উল্লেখ্য, চিকিৎসকদের পরামর্শে আপাতত বিশ্রামে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।মমতা বন্দ্যোপাধ‌্যায় মন্ত্রিসভার বৈঠকের পর জেলার হাজারের কাছাকাছি পুজোর ভারচুয়াল উদ্বোধন করবেন । অর্থাৎ আজ,রাজ্যে পুজোর ঢাকে কাঠি পড়ে যাচ্ছে মহালয়ার একদিন আগে থেকেই ।

মহালয়ার দিন নজরুল মঞ্চে দলের মুখ‌পত্র জাগো বাংলা-র উৎসব সংখ‌্যা ও মুখ‌্যমন্ত্রীর পুজোর গানের সিডির আনুষ্ঠানিক প্রকাশ। এরপর কলকাতার পুজোর উদ্বোধন করবেন মমতা। এদিকে, কলকাতায় ইতিমধ্যেই পুজো পরিক্রমা শুরু করেছেন ইউনেসকোর প্রতিনিধিদল। বারোয়ারি থেকে বাড়ির পুজো, সব মিলিয়ে ২৬টি পুজো পরিক্রমা করে দলটি। কোনও পুজোর উদ্বোধন হয়নি এখনও। প্রায় সব মণ্ডপই অসম্পূর্ণ। তার মধ্যেই বিদেশিদের এই পুজো পরিক্রমা। এবার ১২টি দেশের প্রতিনিধি এসেছেন কলকাতার পুজো দেখতে। এদিন থেকেই তাঁরা বেরিয়ে পড়েছেন ঠাকুর দেখতে। ইউনেস্কো, ব্রিটিশ কাউন্সিল এবং একটি বেসরকারি সংস্থার উদ্যোগে এই পরিক্রমা চলছে। ১৫ অক্টোবর পর্যন্ত চলবে এই পরিক্রমা। তালিকায় রয়েছে শহরের নামকরা ২৬টি পুজো। যার মধ্যে ২২টি বারোয়ারি থিম পুজো, দুটি সাবেকিয়ানার পুজো এবং দুটি বনেদি বাড়ির পুজো রয়েছে।

পাঁচটি দেশের রাষ্ট্রদূত এদিনের প্রতিনিধিদলে ছিলেন।ঐতিহ্যবাহী টাউন হলে পুজো সংক্রান্ত একটি প্রদর্শনী দেখে টালা প্রত্যয়ের মণ্ডপ থেকেই পুজো পরিক্রমা শুরু করেন বিদেশি অভ‌্যাগতরা। টালা প্রত‌্যয়ের উদ্যোক্তা শুভ বসু তাঁদের কাছে ব‌্যাখ‌্যা করেন থিম পুজোর মাহাত্ম‌্য।আয়ারল্যান্ড, গ্রিস, অস্ট্রেলিয়া, জার্মানি, বেলজিয়াম, নেপাল, ফিজি, মঙ্গোলিয়ার মতো দেশের প্রতিনিধিরা ছিলেন টিমে।

আসলে দুর্গোপুজো তো শুধু পুজো নয়, শিল্পের মেলবন্ধন। মৃৎশিল্প, আলো, আবহ, মণ্ডপ শিল্প, চারুশিল্প, কারুশিল্প, হস্তশিল্প– সব মিলেমিশে একাকার হয়ে যায় দশভুজার আঙিনায়। হাজারো সামাজিক বার্তা নিয়ে সেজে ওঠে বারোয়ারি থিম মণ্ডপ। ধর্ম, বর্ণ, জাতিভেদ ভুলে সবাই মেতে ওঠে উৎসবে। এই অভিনব উদযাপনকে চাক্ষুস করতেই শহরে ইউনেস্কোর প্রতিনিধিরা।আবার একবার পুজোর আবহে তার জন্যই কলকাতামুখী হওয়ার উদ্যোগ।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved