Home Kolkata কে হবেন মানিকতলার বিধায়ক? অপেক্ষার অবসান সামনেই

কে হবেন মানিকতলার বিধায়ক? অপেক্ষার অবসান সামনেই

by Pallabi Sanyal
56 views
মহানগর ডেস্ক : মানিকতলা কেন্দ্রের পরবর্তী বিধায়ক কে? এই প্রশ্নের উত্তর দীর্ঘদিন ধরে খুঁজছে মানিকতলার বাসিন্দারা। তবে, জানা যাচ্ছে মানিকতলা উপনির্বাচন মামলায় হলফনামা সহ ভোট গ্রহণের সম্ভাব্য দিন সুপ্রিম কোর্টকে জানাবে নির্বাচন কমিশন। এই মামলাটির পরবর্তী শুনানি হতে চলেছে ৩ জুন। আসলে  আইনি জটে আটকে মানিকতলার উপনির্বাচন।
প্রসঙ্গত, সাধন পাণ্ডর মৃত্যুর পর বিধায়কহীন হয়ে পড়েছে মানিকতলা বিধানসভা কেন্দ্র। ২০২২ থেকেই কার্যত বিধায়কহীন। সেই শূন্যস্থান আজও কেউ পূরণ করতে পারেননি। কারণ ভোটই তো হয়নি। পুনরায় উপনির্বাচনের আগে এই কেন্দ্রের ভোট প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে  হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ২০২১ সালের বিধানসভা ভোটে প্রয়াত সাধন পাণ্ডের বিপরীতে লড়াই করা বিজেপি প্রার্থী কল্যাণ চৌবে।’ইলেকশন পিটিশন’ দায়ের করেন।মানিকতলা কেন্দ্র নিয়ে আইনি জট না কাটলে সেখানে উপনির্বাচন সম্ভব নয়। এদিকে সংশ্লিষ্ট কেন্দ্রটি দীর্ঘদিন বিধায়কশূন্য হওয়ায় বিভিন্ন সমস্যায় পড়তে হচ্ছে এলাকাবাসীকে। দ্রুত উপনির্বাচন সম্পন্ন যাতে হয় সেই জন্য একটি জনস্বার্থ মামলা হাইকোর্টে দায়ের হয়। আর এর প্রেক্ষিতে কমিশন আদালতে জনপ্রতিনিধিত্ব আইন প্রসঙ্গও টানে। সেখানে বলা হয়েছিল, যদি ভোট নিয়ে মামলার নিষ্পত্তি না হয় সেক্ষেত্রে উপনির্বাচন করানো সম্ভব নয়।
এরপর সেই জনস্বার্থ মামলাটি অবশ্য খারিজ হয়ে যায়।এদিকে মানিকতলা নিয়ে মামলার জল গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। কল্যাণের অনীহার জন্য হাইকোর্টে এই মামলার শুনানি বারংবার পিছিয়ে যাচ্ছে, এই অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে মামলা হয়। সর্বোচ্চ আদালতে ভর্ৎসনার মুখে পড়তে হয় কল্যাণকে। এরপর কল্যাণ তাঁর দায়ের করা ‘ইলেকশন পিটিশন’ তুলে নেওয়ার জন্য আর্জি জানিয়েছিলেন। ব্যক্তিগত কারণের জন্য তাঁর এই সিদ্ধান্ত বলে আদালতে জানিয়েছিলেন তিনি।এবার এই মামলার প্রেক্ষিতে হলফনামা সহ ভোটের সম্ভাব্য দিন সর্বোচ্চ আদালতে জানাতে হবে সুপ্রিম কোর্টে। উল্লেখ্য,রাজ্যে ১ জুন শেষ হচ্ছে সপ্তম দফার নির্বাচন। ৪ তারিখ ভোটের ফলাফল। লোকসভা নির্বাচনের সঙ্গেই মুর্শিদাবাদের ভগবানগোলা এবং বরানগরে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এরপরে কি তবে মানিকতলার পালা?

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved