Home Featured PRAHLAD JOSHI : কয়লা চুরি রুখতে রাজ্যকে সহযোগিতা করার আর্জি কেন্দ্রীয় মন্ত্রীর

PRAHLAD JOSHI : কয়লা চুরি রুখতে রাজ্যকে সহযোগিতা করার আর্জি কেন্দ্রীয় মন্ত্রীর

by Silpika Chatterjee
coal minister, prahlad joshi, durgapur, west bengal, state government, central government

মহানগর ডেস্কঃ রাজ্যে বেআইনি কয়লা চুরি রুখতে ইতিবাচক পদক্ষেপ নিতে হবে সরকারকেই, এমন দাবি করলেন কেন্দ্রীয় কয়লা মন্ত্রী প্রহ্লাদ যোশী। তিনি স্পষ্ট জানান, আইনশৃঙ্খলার বিষয়টি রাজ্যের অন্তর্ভুক্ত হওয়ায় রাজ্যকেই নিতে হবে সদর্থক ভূমিকা এমনই দাবি করেন তিনি। দুর্গাপুরের পাণ্ডবেশ্বর শোনপুর বাজার এবং লাউদোহার ঝাঁঝরা প্রজেক্ট কোলিয়ারি পরিদর্শনে যাওয়ার আগে বৃহস্পতিবার এমনই দাবি করলেন কেন্দ্রীয় কয়লা মন্ত্রী।

একইসঙ্গে কয়লা নিয়ে বেআইনি কারবার নিয়ে সিবিআই তদন্ত প্রসঙ্গে কেন্দ্রীয় কয়লামন্ত্রী প্রহ্লাদ যোশী বলেন, এই বিষয়ে তিনি রাজনৈতিক কোনও মন্তব্য করতে চাননা। তবে তিনি আশ্বাস দেন, বেআইনি কয়লা চুরি রুখতে কেন্দ্রকে যতটা কড়া মনোভাব নিতে হয় ততটাই নেওয়া হবে।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রীয় কয়লামন্ত্রী জানান, কেন্দ্রীয় সরকার আগামীদিনে কয়লার উৎপাদন আরও বাড়ানোর লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে। পাশাপাশি কয়লা উত্তোলনেও কেন্দ্রীয় সরকারের কয়লা নীতি ফলপ্রসূ ভূমিকা নেবেন বলে জানান তিনি। তিনি এও জানান, ২০১৪ সালে যেখানে কয়লার ডোমেস্টিক উৎপাদন ছিল ৫৭২ মিলিয়ন টন। সেই উৎপাদন বেড়ে হবে ৯০০ মিলিয়ন টন। তিনি জানান, এই রেকর্ড লক্ষ্যে পৌঁছনো সম্ভব হয়েছে শ্রমিকদের জন্য।

এদিন কয়লামন্ত্রী কয়লা খনির গর্ভে প্রায় ২২৫ মিটার পথ অতিক্রম করে এসে সেই অভিজ্ঞতার কথাও জানান। খনি গর্ভে প্রায় ঘন্টাখানেক থেকে তিনি কোলিয়ারি আধিকারিকদের সঙ্গে কথা বলেন। তিনি জানান, এই প্রথমবার এত নিচে গিয়ে কয়লা খনির কর্মচারী এবং আধিকারিকদের কাজ দেখলেন।

You may also like