Home Featured Amit Shah: ‘নিজের ভাষা রক্ষা করুন’, পড়ুয়াদের বার্তা শাহের

Amit Shah: ‘নিজের ভাষা রক্ষা করুন’, পড়ুয়াদের বার্তা শাহের

by Anamika Nandi

মহানগর ডেস্ক: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) রবিবার শিক্ষার্থীদের তাঁদের মাতৃভাষা সংরক্ষণের কথা বলেছেন। তাঁর বক্তব্য, বাড়িতে কথোপকথনের জন্য অন্য ভাষার প্রয়োগ না করে নিজের মাতৃভাষা ব্যবহার করা উচিত।

এদিন অমিত শাহ বলেছেন, “সরকার স্থানীয় ভাষায় ইঞ্জিনিয়ারিং, কারিগরি ও মেডিক্যাল কোর্সে শিক্ষার প্রচার করছে”। গান্ধীনগরের ন্যাশনাল ফরেনসিক সায়েন্স ইউনিভার্সিটির স্নাতক শিক্ষার্থীদের উদ্দেশে ভাষণ দেওয়ার সময় মাতৃভাষার উপর জোর দিয়েছেন শাহ। আজ স্নাতক উত্তীর্ণ শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করে সমাজ ও দেশের উন্নয়নে তাঁদের কাজ করার জন্য আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

প্রসঙ্গে তিনি বলেছেন, ” জীবনে যদি আপনি সুখী এবং সন্তুষ্ট হতে চান তাহলে, অন্যদের জন্য কাজ করাকে আপনার সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া উচিত”। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে ছাত্র এবং যুবকদের উদ্দেশে শাহ জানিয়েছেন, ” আপনারা পড়াশোনার জন্য যে ভাষাই ব্যবহার করুন না কেন, বাড়িতে মাতৃভাষার ব্যবহারে জোর দিন। আমরা এখন প্রযুক্তিগত বিষয়ে মাতৃভাষায় শিক্ষার প্রচার করছি। আপনার নিজের ভাষাকে রক্ষা করা আপনার দায়িত্ব। নিজের ভাষায় কথা বলুন, লিখুন এবং পড়ুন”।

নতুন জাতীয় শিক্ষানীতি নিয়ে তিনি বলেছেন, দেশের ভবিষ্যৎ প্রজন্মের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে মাতৃভাষার দিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। কীভাবে তরুণদের জীবনে উন্নতি আনা যায় সেদিকে বিচার বিবেচনা করা হচ্ছে। এরইসঙ্গে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেন, “স্বাধীনতার ৭৫ বছরের যাত্রা যথেষ্ট সুন্দর ছিল। কিন্তু আমাদের স্বাধীনতার সংগ্রাম ছিল খুবই বেদনাদায়ক। আমি আপনাদের সবাইকে বলতে চাই যে কেউ একটি মুহূর্তের জন্যও এটা ভুলে যাবেন না যে এই দেশের জন্য কেউ তাঁর সর্বস্ব উৎসর্গ করেছে। একটি স্বাধীন ও সার্বভৌম ভারতের লক্ষ্য অর্জন করুন, যেখানে আপনি আজ শ্বাস নিচ্ছেন”।

You may also like