Home Featured Agnipath protest: ‘বিক্ষোভে জড়িতরা পুলিশি ক্লিয়ারেন্স পাবে না’, হুঁশিয়ারি এয়ার চিফ মার্শালের

Agnipath protest: ‘বিক্ষোভে জড়িতরা পুলিশি ক্লিয়ারেন্স পাবে না’, হুঁশিয়ারি এয়ার চিফ মার্শালের

by Anamika Nandi
Agnipath protest: 'বিক্ষোভে জড়িতরা পুলিশি ক্লিয়ারেন্স পাবে না', হুঁশিয়ারি এয়ার চিফ মার্শালের

মহানগর ডেস্ক: অগ্নিপথ (Agnipath) নিয়োগ প্রকল্পের বিরুদ্ধে সরব হয়েছে দেশের যুব সম্প্রদায়। প্রসঙ্গে এয়ার চিফ (Air Chief) মার্শাল ভি আর চৌধুরী ( V R Chaudhuri) বলেছেন যে, তিনি এমন হিংসাত্মক প্রতিক্রিয়া প্রত্যাশা করেননি। এই ঘটনার নিন্দা জানিয়ে তিনি বলেন, এটি কোনও সমস্যার সমাধান নয়। পুলিশ ভ্যারিফিকেশনে যদি কারোর নাম জড়িত থাকে, তবে তাঁকে ছাড়পত্র দেওয়া হবে না।

চলতি সপ্তাহেই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ‘অগ্নিপথ’ প্রকল্পের ঘোষণা করেছেন। তা নিয়ে এয়ার চিফ মার্শাল চৌধুরী বলেছেন, ‘যাঁরা এই কর্মসূচি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন, তাঁরা সামরিক স্টেশন, বিমান বাহিনী বা নৌঘাঁটির সঙ্গে যোগাযোগ করে নিজেদের সন্দেহ দূর করতে পারেন। মূলত যাঁরা বিক্ষোভ দেখাচ্ছেন তাঁদের সঠিক তথ্য জানতে হবে এবং গোটা বিষয়টা সম্পূর্ণভাবে বুঝতে হবে। এই প্রকল্পের কী সুবিধা রয়েছে এবং যাঁদেরকে এর অধীনে নিয়োগ করা হবে তাঁরা কী সুবিধা পাবে? সবকিছু নিয়ে পরিষ্কার ধারণা রাখতে হবে’।

আরও পড়ুন: বলিউডকে টা টা বাই বাই অক্ষয়ের! জানালেন কবে ছাড়ছেন সিনেমা জগৎ

এয়ার চিফ মার্শাল নিশ্চিত বিক্ষোভকারীদের সমস্ত সন্দেহ দূর হলে, তাঁরা নিজে থেকেই এই প্রকল্পে উৎসাহী হবেন। এই স্বল্প মেয়াদী নিয়োগ প্রকল্পটি গত দু’বছর ধরে তৈরি করা হচ্ছে। চার বছরের চুক্তিভিত্তিতে দেশের তিন সামরিক বাহিনীতে যুবক-যুবতীদের নিয়োগ করা হবে। মাসে ৩০-৪৫ হাজার টাকা বেতন দেওয়া হবে। এই প্রকল্পের জন্য আবেদন জানাতে পারবেন ১৭-২১ বছর বয়সী যুবক-যুবতীরা। যাঁরা এই অগ্নিপথের সঙ্গে জুড়বেন তাঁরা জাতির উদ্দেশে সেবাই করবেন না, বরং এক অন্য মানুষ হয়ে ফিরে আসবেন।

শুক্রবার বিমানবাহিনী প্রধান জানিয়েছেন, এই প্রকল্পের অধীনে নিয়োগের জন্য ভারতীয় বিমানবাহিনী ২৪ জুন থেকে নির্বাচন প্রক্রিয়া শুরু করবে। তাঁর কথায়, তরুণদের একটি বৃহত্তর অংশকে এই মডেলের অধীনে নিয়োগ করা হবে। মূলত এই চুক্তির মেয়াদ শেষ হলে যোগ্যতার ভিত্তিতে কিছু জনকে স্থায়ীভাবে নিয়োগ করা হবে। আর বাকিদের কাজ শেষে আনুমানিক ১২ লক্ষ টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। তবে এই প্রকল্প মানতে নারাজ অনেকেই।

You may also like